করোনার মধ্যেই দাওরায়ে হাদিস পরীক্ষা শুরু আজ

করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে আজ শনিবার (৩ এপ্রিল) শুরু হচ্ছে কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিস (মাস্টার্স সমমান) পরীক্ষা।

সারাদেশে ২২২টি মারকাযে (পরীক্ষাকেন্দ্র) অভিন্ন প্রশ্নপত্রে দাওরায়ে হাদিস পরীক্ষা শুরুর কথা রয়েছে।

গতকাল শুক্রবার (২ এপ্রিল) বিকেলে কওমি মাদরাসা শিক্ষা বোর্ড ‘আল হাইআতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের’ পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহাম্মাদ ইসমাইল এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে দাওরায়ে হাদিস পরীক্ষা নেয়া হবে। আর এ পরীক্ষার সূচি অনেক আগেই ঘোষণা করা ছিল। এক দফায় রুটিন পরিবর্তন করা হয়েছে। সরকারের নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনেই আমরা পরীক্ষা নিচ্ছি।

সরকারের সর্বশেষ ১৮ দফা নির্দেশনা অনুযায়ী, সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। তবে শর্তসাপেক্ষে গত জুলাই থেকে খোলা থাকলেও ২৯ মার্চ থেকে কওমি মাদ্রাসাও বন্ধ থাকবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও শিক্ষামন্ত্রী। কিন্তু সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে শনিবার শুরু হতে যাচ্ছে কওমি স্তরের সর্বোচ্চ এ পরীক্ষা।

এর আগে ১৫ মার্চ বোর্ডটির ভেরিফাইড ফেসবুক পেজে দাওরায়ে হাদিস পরীক্ষার পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়। রুটিন অনুযায়ী, ৩১ মার্চ পরীক্ষা শুরু হয়ে শেষ হওয়ার কথা ছিল ৮ এপ্রিল। শুক্রবার ও কোনো কোনোদিন দুটি বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল। এ নিয়ে শিক্ষার্থীদের সমালোচনার মুখে পরীক্ষা পেছানো হয়েছে। 

নতুন সূচি অনুযায়ী, পরীক্ষা ৩ এপ্রিল শনিবার থেকে শুরু হয়ে শেষ হবে ১১ এপ্রিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //