প্রাথমিক শিক্ষকদের ১৩তম গ্রেড নির্ধারণে ডেডলাইন

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন নির্ধারণ কার্যক্রম আগামী ১০ মে’র মধ্যে জরুরি ভিত্তিতে সম্পাদন করতে মাঠ পর্যায়ে কর্মপরিকল্পনা পাঠানো ও বাস্তবায়নের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

নির্দেশনা বাস্তবায়ন করতে মঙ্গলবার (২৭ এপ্রিল) প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মোহম্মদ মনসুরুল আলম স্বাক্ষরিত আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত সহকারী শিক্ষকদের বেতন স্কেল গত বছর ৯ ফেব্রুয়ারি ১৩তম গ্রেডে উন্নীত করা হয়। এ সংক্রান্ত অপশন আইবাস প্লাস প্লাস সফটওয়ারে চলতি বছর ফেব্রুয়ারি মাসে সংযুক্ত করে জেলা/উপজেলা হিসাবরক্ষণ অফিসারের ডিডিও আইডি থেকে বেতন নির্ধারণের সুযোগ দেয়া হয়। সফটওয়ারে স্নাতক ও স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রির চেয়ে কম শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন শিক্ষকদের উন্নীত স্কেলে বেতন নির্ধারণের অপশন সংযোজনের জন্য ইতোমধ্যেই আইবাস প্লাস প্লাস প্রকল্প দফতরকে পত্র প্রদান করা হয়েছে এবং সহসা তা সংযোজিত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কিন্তু মাঠ পর্যায়ে অধিকাংশ উপজেলা শিক্ষা অফিস কর্তৃক সহকারী শিক্ষকদের বর্ণিত উন্নীত স্কেলে বেতন নির্ধারণ কার্যক্রম অদ্যাবধি সম্পন্ন হয়নি। এর ফলে শিক্ষকরা আর্থিকভাবে ক্ষত্রিগ্রস্ত হচ্ছেন মর্মে জানা যায়।

এমতাবস্থায় ওই কার্যক্রম সুষ্ঠুভাবে সমাপনের জন্য মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট দফতরগুলোর জন্য সময়বদ্ধ পরিকল্পনা তৈরি করা হয়েছে।

১. আগামী ২৮ এপ্রিলের মধ্যে শিক্ষকদের নাম বিদ্যালয়ের নাম, যোগদানের তারিখ, জাতীয় পরিচয়পত্রের নম্বর, বর্তমান বেতন স্কেল ২০১৫ সালের ১৫ ডিসেম্বরের আগে প্রাপ্ত টাইম-স্কেল/উচ্চতর গ্রেড প্রাপ্তির সংখ্যা ও প্রাপ্তির তারিখ ছকে সংকলিত করে অন্যান্য প্রয়োজনীয় রেকর্ডপত্র স্ব স্ব জেলা/উপজেলা হিসাবরক্ষণ অফিসে প্রেরণপূর্বক প্রাপ্তি স্বীকার গ্রহণ করতে হবে।

২. আগামী ২৯ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত জেলা/উপজেলা হিসাবরক্ষণ অফিসের সঙ্গে সমন্বয় করে তাদের মাধ্যমে উন্নীত স্কেল বেতন নির্ধারণ কার্যক্রম শেষ করতে হবে।

৩. আগামী ৬ মে নির্ধারিত সময়ের মধ্যে বর্ণিত বেতন নির্ধারণ কার্যক্রম সম্পাদনে কোনো সমস্যা হলে তার উল্লেখসহ কর্মরত শিক্ষকদের মধ্যে কতজন শিক্ষকের বেতন উন্নীত স্কেলের নির্ধারণ করা হয়েছে এবং কতজনের হয়নি তা প্রতিবেদন আকারে জেলা প্রাথমিক শিক্ষক অফিসারের নিকট দাখিল করতে হবে।

৪. আগামী ৮ মে’র মধ্যে উপজেলা শিক্ষা অফিসারদের নিকট থেকে প্রাপ্ত তথ্যাদি সংকলন করে জেলাভিত্তিক বিস্তারিত প্রতিবেদন স্ব স্ব বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয়ে পাঠাতে হবে।

৫. আগামী ১০ মে’র মধ্যে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের নিকট থেকে প্রাপ্ত জেলাভিত্তিক বিস্তারিত প্রতিবেদন প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালকের (অর্থ) নিকট পাঠাতে হবে।

আদেশে বলা হয়, নির্ধারিত এই সময়সীমার মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত সহকারী শিক্ষকদের বেতন স্কেল ১৩তম গ্রেডে নির্ধারণ কার্যক্রম বিনা ব্যর্থতায় যথাযথভাবে বাস্তবায়ন করে প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (অর্থ) বরাবর হার্ড কপি ডাক যোগে এবং সফট কপি [email protected] ইমেইলে পাঠাতে হবে আগামী ১০ মে’র মধ্যে পাঠাতে হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh