নির্দিষ্ট সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে জরুরি নির্দেশ

ঘূর্ণিঝড় ‘ইয়াস’র সম্ভাব্য আঘাতে উপদ্রুত এলাকার সব শিক্ষাপ্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য নির্দেশ দেয়া হয়েছে। জরুরি ভিত্তিতে এসব স্কুল-কলেজের তালা খুলে দেয়ার নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। বুধবার এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, ঘূর্ণিঝড় ‘ইয়াস’র সম্ভাব্য আঘাতে উপদ্রুত (বাংলাদেশের উপকূলীয় ও পার্শ্ববর্তী এলাকার সকল শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল-কলেজ) জনসাধারণের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য স্বাস্থ্যবিধি মেনে জরুরি ভিত্তিতে তা খুলে দিতে হবে। আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সংগ্রহ করে জেলা শিক্ষা কর্মকর্তার কাছে পাঠাবেন। জেলা শিক্ষা কর্মকর্তা সংশ্লিষ্ট জেলার সমন্বিত তালিকা মাউশির নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে পাঠাতে নির্দেশ দিয়েছে।

বলা হয়েছে, ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় এ আঘাত পূর্ববর্তী এবং আঘাত পরবর্তী সময়ে উপদ্রুত এলাকায় অবস্থিত মাউশির আওতাধীন সকল পর্যায়ের দফতর ও সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের স্থানীয় জেলা ও উপজেলা প্রশাসন/দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সঙ্গে সম্পৃক্ত থেকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করতে হবে। বিষয়টি সংশ্লিষ্ট এলাকার সকল দফতর/প্রতিষ্ঠান প্রধান/নিয়ন্ত্রণকারী কর্মকর্তাদের নিশ্চিত করতে হবে। সংশ্লিষ্ট উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা স্থানীয় প্রশাসনের সঙ্গে এ বিষয়ে সমন্বয় করবেন। এ বিষয়ে জেলা শিক্ষা কর্মকর্তা, আঞ্চলিক উপপরিচালক ও পরিচালকরা সার্বক্ষণিক মনিটরিং করবেন।

আরও বলা হয়, ইয়াসের বিষয়ে শিক্ষা সংশ্লিষ্ট যেকোনো তথ্যের জন্য মাউশির নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় যদি কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয় তাহলে ঘূর্ণিঝড় পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে ছক আকারে তথ্য সংগ্রহ করে জেলা শিক্ষা কর্মকর্তার কাছে পাঠাতে বলা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //