২ হাজার সহকারী শিক্ষক পদ শূন্য: শিক্ষামন্ত্রী

সংসদ অধিবেশন (ইনসেটে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি)।

সংসদ অধিবেশন (ইনসেটে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি)।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তিন ধাপে মোট ২৬ হাজার ১৯৩টি রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়। সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২ হাজার ১৫৫ সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে।

বুধবার (২ জুন) জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্যদের পৃথক পৃথক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী জাকির হোসেন সংসদকে এসব তথ্য জানান।

নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২ হাজার ১৫৫ সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে। সরকারি কর্মকমিশন সচিবালয় কর্তৃক সুপারিশপ্রাপ্ত প্রার্থীদের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে পদায়নের জন্য তাদের প্রাক-চাকরি বৃত্তান্ত যাচাইয়ের লক্ষ্যে গত ১০ মার্চ জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং স্বাস্থ্য পরীক্ষা শেষ করার জন্য স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে পত্র পাঠানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় হতে তাদের চাকরি বৃত্তান্ত যাচাই সংক্রান্ত প্রতিবেদন এবং স্বাস্থ্য পরীক্ষা সংক্রান্ত প্রতিবেদন পাওয়ার পর তাদের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শূন্য পদে সহকারী শিক্ষক হিসেবে পদায়ন করা হবে।

ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর অপর এক প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের বেতন সরকার কর্তৃক সুনির্দিষ্ট করা আছে। বেসরকারি এমপিওভুক্ত এবং নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের বেতন প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারণ করা হয় বিধায় বেতন বৈষম্য রয়েছে। বেতন বৈষম্য নিরসন করে একটি সিলিং নির্ধারণ করার বিষয়টি বেশ জটিল। কারণ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অবকাঠামো, শিক্ষক, পাঠদান পদ্ধতি, খেলাধুলার সুযোগ ও অন্যান্য সুবিধাদির মধ্যে অনেক ভিন্নতা রয়েছে। এ সব প্রতিষ্ঠানের জন্য একক কোনো বেতন কাঠামো প্রণয়ন সম্ভব নয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের তুলনামূলক বিচারের কোন সুনির্দিষ্ট মানদণ্ড না থাকায় তুলনা করাও সম্ভব নয়।

কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদের এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী জাকির হোসেন বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে তিনটি ধাপে মোট ২৬ হাজার ১৯৩টি রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh