বিদ্যালয়ের নাম পরিবর্তন করতে নতুন নীতিমালা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন নিয়ে এতোদিন যেসব জটিলতা ছিল, সেই জটিলতা দূরীকরণে একটি নীতিমালা তৈরি করতে যাচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। নীতিমালার আলোকে প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করা যাবে।

জানা গেছে, দেশে পুরাতন ও জাতীয়করণ হওয়া ৬৫ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে। এসব বিদ্যালয়ের মধ্যে কিছু বিদ্যালয়ের নাম এমন যা উচ্চারণ করতে বিব্রতকর পরিস্থিতিতে পড়ছেন। এজন্য বিদ্যালয়ের নাম পরিবর্তনের নীতিমালা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ পর্যন্ত ১০টির মতো প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করলে শিক্ষকরা বেতন নিয়ে বিপাকে পড়েন। আইবাস সফটওয়্যারের মাধ্যমে শিক্ষকদের বেতন পরিশোধ করায় বিদ্যালয়ের নাম পরিবর্তন হলে এ জটিলতা সৃষ্টি হচ্ছে। এজন্য নাম পরিবর্তন সংক্রান্ত একটি নীতিমালা তৈরির নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) রতন চন্দ্র পন্ডিত বলেন, কিছু প্রাথমিক বিদ্যালয়ের নাম উচ্চারণে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। সেজন্য নীতিমালার আলোকে বিদ্যালয়ের নাম পরিবর্তন করার একটি উদ্যোগ নেওয়া হয়েছে। নীতিমালার একটি খসড়া তৈরি করে মন্ত্রণালয়ে দেওয়া হবে। এরপর যাচাই-বাছাই করে চূড়ান্ত করে তা কার্যকর করা হবে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //