সহযোগী অধ্যাপক হলেন ১০৮৪ জন‌

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পেলেন ১ হাজার ৮৪ জন।

মঙ্গলবার (২৯ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে পদোন্নতি দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তাদের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। তাদের পদায়ন না করা পর্যন্ত বর্তমান পদে তারা দায়িত্ব পালন করবেন। এছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর কর্তৃক প্রকাশিত নির্দেশনা অনুযায়ী কর্মকর্তাদের বিমুক্তি যোগদান প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

সংশ্লিষ্টরা বলছেন, তিন বছরের বেশি সময় ঝুলে থাকার পর পদোন্নতির জট খুলল। ২২, ‌২৪ এবং ২৬ এ তিনটি বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ব্যাচ থেকে মোট তিন হাজার ২৫৪ জনকে সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি দেয়ার জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর থেকে তালিকা পাঠানো হয়। সেখান থেকে এক হাজার ৮৪ জনকে পদোন্নতি দেয়া হলো।

পদোন্নতি কমিটির সভাপতি ও মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, কিছু জটিলতার পর কাঙ্ক্ষিত পদোন্নতি দেয়া হয়েছে। শিগগিরই প্রভাষক থেকে সহযোগী অধ্যাপক পদোন্নতির কাজ শুরু করা হবে।

জানা যায়, দেশের অন্যান্য ক্যাডারে ব্যাচভিত্তিক পদোন্নতি দেয়া হলেও শিক্ষা ক্যাডারে বিষয়ভিত্তিক পদোন্নতি হয়ে থাকে। যে কারণে অনেক জুনিয়র কর্মকর্তা অন্যান্য সাবজেক্টের অনেক সিনিয়রদের চেয়ে দ্রুত পদোন্নতি পেয়ে যায়। এতে কর্মক্ষেত্রে মানসিক অস্বস্তিতে ভোগেন অন্য কর্মকর্তারা। তবে এবার ব্যাচভিত্তিক পদোন্নতির আশা করছেন শিক্ষা ক্যাডারের অধিকাংশরাই।

সর্বশেষ ২০১৮ সালে সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে ৬৩৪ জনকে পদোন্নতি দেয়া হয়েছিল। এরপর এ পদে তিন বছর ধরে কোনো পদোন্নতি হয়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //