স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রথম ধাপে ১৫ হাজার শিক্ষার্থীর তথ্য পাঠালো ইউজিসি

জাতীয় পরিচয় পত্র না থাকায় দেশের সরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত হাজারও শিক্ষার্থী এখনো করোনার টিকা নিতে পারেনি। এর প্রেক্ষিতে গত মাসে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ( ইউজিসি) স্ব-স্ব বিশ্ববিদ্যালয় গুলিকে শিক্ষার্থীদের বিস্তারিত তথ্য সংগ্রহ করার জন্য আহ্বান জানান। 

এর প্রেক্ষিতে রবিবার (২৬ সেপ্টেম্বর) ইউজিসি জাতীয় পরিচয় পত্র নেই এমন ১৫ হাজার ৯৩ জন শিক্ষার্থীর তথ্য সুরক্ষা অ্যাপে সংযোজন করার নিমিত্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠায়। বিষয়টি নিশ্চিত করেন ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান (অতিরিক্ত দায়িত্ব)।

তিনি বলেন, আমরা সকল সরকারি বিশ্ব বিশ্ববিদ্যালয় গুলিকে (৩৯টি) গত ২০ সেপ্টেম্বরের মধ্যে জাতীয় পরিচয় পত্র নেই এমন শিক্ষার্থীদের তথ্য ইউজিসিতে পাঠানোর জন্য আহ্বান জানিয়েছিলাম। কিন্তু রবিবার (২৬ সেপ্টেম্বর) বিকাল পর্যন্ত ৩৪টি বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষার্থীদের তথ্য ইউজিসিতে প্রেরণ করে। 

তিনি আরো বলেন, তাই প্রথম ধাপে আমরা ৩৪টি বিশ্ববিদ্যালয়ের ১৫ হাজার ৯৩ জন শিক্ষার্থীদের তথ্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি। এখনো পাঁচটি বিশ্ববিদ্যালয়ের তথ্য পাইনি। এর মাঝে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ; হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর ; বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর ; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এবং বরিশাল বিশ্ববিদ্যালয়, বরিশাল। আমরা আগামী ২৮ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপে বাকি ৫টি বিশ্ববিদ্যালয়সহ যদি অন্য কোনো বিশ্ববিদ্যালয় পুনরায় তাদের শিক্ষার্থীদের তালিকা পাঠায় তা স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হবে।

পক্ষান্তরে, ইউজিসির সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন ইউনিভ্যাক লিংকে রেজিস্ট্রেশনের ব্যাপারে বলেন, মূলত এটি চলমান প্রক্রিয়া। যতদিন আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্য পূরণ না হচ্ছে এটি চলতেই থাকবে। তবে শিক্ষার্থীরা যদি দ্রুত সব তথ্য দিয়ে দেয় তবে আমাদের কাজগুলি করা সহজতর হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //