প্রাথমিকে আজ থেকে নতুন রুটিনে ক্লাস

সংশোধিত রুটিন অনুযায়ী প্রাথমিকের শ্রেণি কার্যক্রম পরিচালনা শুরু হচ্ছে আজ শনিবার (২ অক্টোবর) থেকে। এখন থেকে তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাসও সপ্তাহে দুইদিন করে শুরু হচ্ছে। এর আগে এসব শ্রেণিতে সপ্তাহে একদিন করে ক্লাস হয়েছে। গত বুধবার (২৯ সেপ্টেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর নতুন সময়সূচি প্রকাশ করেছে।

সংশোধিত রুটিন অনুসারে, নতুন রুটিনে কোভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে প্রতিদিন প্রথম শিফটে ক্লাস শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে। তিনটি বিষয়ে ৪৫ মিনিট করে পাঠদান চলবে। শেষ হবে ১২টা ৫ মিনিটে।

তবে শিক্ষার্থীদের সকাল ৯টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে শ্রেণিকক্ষে ঢুকতে হবে।

আর দ্বিতীয় শিফটে ক্লাস শুরু হবে দুপুর ১টা ১৫ মিনিটে যা শেষ হবে বেলা ৩টা ৪৫ মিনিটে। তবে শিক্ষার্থীরা ক্লাসে ঢুকবে দুপুর ১২টা ৩০ মিনিট থেকে ১২টা ৫৫ মিনিটের মধ্যে।

নতুন রুটিন অনুযায়ী, তৃতীয় শ্রেণির ক্লাস রবিবার ও বৃহস্পতিবার এবং চতুর্থ শ্রেণির ক্লাস শনিবার ও বুধবার অনুষ্ঠিত হবে। এছাড়া মঙ্গলবার প্রথম শ্রেণি এবং সোমবার দ্বিতীয় শ্রেণির ক্লাস অনুষ্ঠিত হবে। আর পঞ্চম শ্রেণির ক্লাস প্রতিদিনই অনুষ্ঠিত হবে।

তবে শিশুশ্রেণি, নার্সারি ও কেজি শ্রেণির মতো প্রাক্‌-প্রাথমিক স্তরের শ্রেণিকক্ষের ক্লাস আপাতত বন্ধই থাকছে।

দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। প্রথমে কেবল চলতি ও আগামী বছরের এসএসসি–এইচএসসি পরীক্ষার্থী ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস এবং অন্যান্য শ্রেণির ক্লাস সপ্তাহে এক দিন হচ্ছিল। পরে অষ্টম ও নবম শ্রেণিতে সপ্তাহে দুই দিন ক্লাস চালু হয়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //