প্রিপারেটরি স্কুলের ভর্তি বিজ্ঞপ্তিতে বৈষম্য

রাজধানীর মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুলের ভর্তি বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, ‘ভর্তিচ্ছু শিক্ষার্থীকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে হবে।’ এক্ষেত্রে খুদে শিক্ষার্থীর ওজনও বেঁধে দিয়েছে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ।

শিক্ষাবিদ ও আইন বিশ্লেষকরা বলছেন, এটা প্রতিবন্ধী সুরক্ষা আইন ২০১৩-এর স্পষ্ট লঙ্ঘন এবং শিশুদের এ ধরনের বৈষম্যের মধ্যে ঠেলে দেওয়া অবশ্যই শাস্তিযোগ্য অপরাধ।

মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ ২০২২ সালে প্লে গ্রুপে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে সুনির্দিষ্ট যোগ্যতা ও নিয়মাবলি বেঁধে দিয়েছে। ‘শিক্ষার্থীর যোগ্যতা’ অংশে বয়স, উচ্চতার পাশাপাশি ওজন কত হতে হবে, দুধদাঁত থাকতে হবে, শারীরিক ও মানসিক সুস্থতা সংক্রান্ত নানা শর্ত জুড়ে দিয়েছে শিক্ষা প্রতিষ্ঠানটি। স্কুলটির ওয়েবসাইটে ২০২২ সালে প্লে গ্রুপে ভর্তির জন্য শিক্ষার্থীর যোগ্যতা ও নিয়মাবলির বিজ্ঞপ্তিটি দেওয়া আছে।

তাতে উচ্চতার শর্তে বলা হয়েছে, তিন ফুট থেকে তিন ফুট আট ইঞ্চির মধ্যে হতে হবে। ওজনের শর্তে লেখা আছে, ১৩ থেকে ২১ কেজির মধ্যে হতে হবে। ওজনের অংশে তিনটি উপ-শর্ত দেওয়া হয়েছে। এগুলো হলো শিক্ষার্থীর সব দুধদাঁত (২০টি) অটুট থাকতে হবে। শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে। ছোঁয়াচে রোগ থাকলে ভর্তির জন্য বিবেচিত হবে না।

এ প্রসঙ্গে মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. বেলায়েত হুসেন বলেন, ১৯৭৬ সালে প্রতিষ্ঠার পর থেকে এই নিয়মগুলো চলে আসছে। এতদিন কেউ আপত্তি তোলেনি। তবে সামনে আমাদের মিটিং আছে। তাতে কিছু পরিবর্তন আনা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //