‘শিক্ষা ছাড়াও আত্মউন্নয়ন কর্মজীবনে প্রত্যাশিত সাফল্যের জন্য অপরিহার্য’

বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের জন্য নির্বাচিত দেশের ভাবমূর্তি, শিক্ষা পদ্ধতি, ভবিষ্যৎ কর্মজীবন ও লেখাপড়ার কৌশলসহ যাবতীয় সুযোগ সুবিধার বিষয়গুলো মাথায় রেখে শিক্ষার্থীদের সিদ্ধান্ত নেওয়া উচিত। বিষয়গুলোই সিদ্ধান্ত গ্রহণে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে থাকে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের ব্যুরো অব বিজনেস রিসার্চের (বিবিআর) আয়োজিত ‘বিদেশে উচ্চতর অধ্যয়ন: অস্ট্রেলিয়া যুক্তরাজ্য প্রেক্ষিত’ শীর্ষক এক ওয়েবিনারে ড. মো. সেলিম উদ্দিন কথা বলেন।

বৃহস্পতিবার (২৪  ফেব্রুয়ারি) এ ওয়েবিনার আয়োজন করে বিবিআর। 

ওই ওয়েবিনারে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি) পরিচালনা পর্ষদ ও বিবিআরের চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন সভাপতিত্ব করেন।

ওয়েবিনারে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব টেকনোলজি, সিডনির জেষ্ঠ্য প্রভাষক ড. মো. মারুফ হোসেন চৌধুরী ও যুক্তরাজ্যের টেসিড ইউনিভার্সিটির প্রভাষক ড. মো. নাজমুল ইসলাম দুইটি প্রবন্ধ উপস্থাপন করেন।

সভাপতির বক্তব্যে ড. সেলিম বলেন, করোনা মহামারীতে সারা পৃথিবীতে অনুন্নত এবং উন্নয়নশীল দেশগুলো শিক্ষার ক্ষেত্রে উন্নত দেশগুলোর তুলনায় অধিকতর ক্ষতিগ্রস্থ হয়েছে। তাই বিদেশে পড়াশোনা বর্তমান সময়ে অধিকতর গুরুত্ব পাচ্ছে। সে সময় তিনি কিছু পরিসংখ্যান তুলে ধরে বলেন, ২০১৯ সালে সারা পৃথিবীতে বিদেশে অধ্যয়নরত শিক্ষার্থীর সংখ্যা ছিল ৬০ লাখ। ২০০০ সালে এর সংখ্যা ছিল মাত্র ২০ লাখ। এর এক তৃতীয়াংশ যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং যুক্তরাজ্যে পড়াশোনা করেন।

তিনি আরো বলেন, ২০১৯ সালে বাংলাদেশ থেকে মোট ৪৪,৩৩৮ জন শিক্ষার্থী বিদেশে পড়াশোনার জন্য পাড়ি জমান। এর মধ্যে যুক্তরাষ্ট্রে আট হাজার একশ’ ১২ জন, যুক্তরাজ্যে দুই হাজার ছয়শ’ ৪৫ জন, অস্ট্রেলিয়াতে ছয় হাজার একশ’ ৯১ জন, মালয়েশিয়াতে ছয় হাজার নয়শ’ চার জন, কানাডায় তিন হাজার সাতশ’ ৩৫ জন ও জার্মানিতে দুই হাজার নয়শ’ ২০ জন গমন করেন।

এ সময়ে ড. সেলিম আরো বলেন, বিদেশে শিক্ষা গ্রহণের সাথে সাথে সম্পূর্ণ নিজস্ব উদ্যোগে আত্ম-উন্নয়নের অনবরত প্রচেষ্টাই কর্মজীবনে সাফল্য এনে দিবে এবং স্বপ্ন, শিক্ষা ও আত্মউন্নয়ন অনেক সময় কল্পনাতীত সাফল্যের মূল ধারক ও বাহক।

বিবিআর পরিচালক প্রফেসর ড. এম এম সোহরাব উদ্দিন ওয়েবিনারটি সঞ্চালনা করেন। এ ওয়েবনিয়ারে দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, শিক্ষার্থীসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //