জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, চলতি বছরে অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না।

আজ রবিবার (৫ জুন) সকালে সচিবালয়ে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এনটিআরসিএর মাধ্যমে শূন্য পদে শিক্ষক নির্বাচন সংক্রান্ত সুপারিশের ফল প্রকাশকালে এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রম অষ্টম শ্রেণিতে বাস্তবায়ন শুরু হবে ২০২৪ সালে। নতুন শিক্ষাক্রমে জেএসসি পরীক্ষা নেই। সুতরাং আগামী বছরও (২০২৩ সালে) জেএসসি পরীক্ষা নেওয়ার কোনো কারণ নেই। 

তিনি বলেন, এবারও জেএসসি-জেডিসির জন্য প্রতিষ্ঠান পর্যায়ে মূল্যায়ন করে সনদ দেওয়া হবে। আগামী বছর থেকে যেহেতু আমরা রোল-আউটে যাচ্ছি, যদিও ক্লাস এইট যাবে না, তার পরের বছর যাবে, আমার মনে হয়- এই বছর জেএসসি পরীক্ষার সুযোগ নেই, পরীক্ষা হবে না।

২০১০ সালে অষ্টম শ্রেণিতে সমাপনীতে এই পরীক্ষা নেওয়া শুরু করেছিল সরকার, শিক্ষার্থীদের ওপর পরীক্ষার চাপ বাড়ায় যা নিয়ে সমালোচনা ছিল। তবে করোনাভাইরাস মহামারির কারণে গত দুই বছর এ পরীক্ষা না নিয়েই শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয়েছে।

অপরদিকে ২০২৩ সাল থেকে ধাপে ধাপে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু করতে যাচ্ছে সরকার। প্রাথমিকের প্রথম ও দ্বিতীয় শ্রেণি এবং মাধ্যমিকের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে এই শিক্ষাক্রম শুরু হবে। ২০২৪ সালে তৃতীয়, চতুর্থ, অষ্টম, নবম শ্রেণি ও ২০২৫ পঞ্চম ও দশম শ্রেণিতে এই শিক্ষাক্রম শুরু হবে। এই সময়ের মধ্যে নতুন শিক্ষাক্রম পুরোপুরি বাস্তবায়ন হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //