মাধ্যমিকে ক্লাস সংখ্যা বাড়ানোর চিন্তা

দেশে জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করা হয়েছে। এই অবস্থায় নির্দিষ্ট সিলেবাস শেষ করতে মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠানগুলোতে ক্লাসের সংখ্যা বাড়ানো হতে পারে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশের মাধ্যমিকপর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে বর্তমানে দিনে সাতটি ক্লাস হয়। সাপ্তাহিক ছুটি দুই দিন করায় শনিবার কোনো ক্লাস হবে না। এই অবস্থায় শিক্ষার্থীদের শিখন ঘাটতিতে পড়তে হতে পারে। শিখন ঘাটতি দূর করতে দিনে আটটি ক্লাস করানোর চিন্তাভাবনা করা হচ্ছে।

ওই সূত্র আরও জানায়, বিষয়টি নিয়ে শিগগিরই শিক্ষা মন্ত্রণালয়ের সাথে বৈঠকে বসবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাউশির মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ বলেন, সাপ্তাহিক ছুটি দুইদিন করায় শনিবারের ক্লাস কীভাবে মেকাপ দেওয়া যায় সেটি নিয়ে ভাবা হচ্ছে। শিক্ষার্থীদের শিখন ঘাটতি দূর করতে ক্লাসের সংখ্যা বাড়ানো হতে পারে।

তিনি আরও বলেন, এখন শিক্ষার্থীদের দিনে সাতটি ক্লাস করতে হয়। ক্লাসের সংখ্যা বাড়ানো হলে তখন দিনে আটটি ক্লাস করানো হবে। তবে এটি এখনো চূড়ান্ত হয়নি। মন্ত্রণালয়ের সাথে সভা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে গত সোমাবর মন্ত্রিসভার বৈঠকে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সপ্তাহে দুই দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে শিক্ষার্থীদের কোনো ক্ষতি হবে না। বরং তারা এনার্জি নিয়ে পড়ালেখা করতে পারবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //