এসএসসি পরীক্ষার কেন্দ্রে বসেই ফেসবুক লাইভ, বহিষ্কার দুই শিক্ষার্থী

এসএসসি পরীক্ষার কেন্দ্রে বসেই স্মার্টফোন দিয়ে ফেসবুক লাইভ করেছেন দুই শিক্ষার্থী। ওই দুই শিক্ষার্থীকে এই অভিযোগে বহিষ্কার করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। 

গত বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) গাজীপুরের শ্রীপুর উপজেলার হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় পরীক্ষাকেন্দ্রে এ ঘটনা ঘটে। এ ঘটনা ঘটেছে। তদন্তে অভিযোগের প্রমাণ মেলার পর আজ শনিবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে তাদেরকে বহিষ্কার করা হয়। 

বহিষ্কৃত দুই শিক্ষার্থী উপজেলার ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের শিক্ষার্থী।

জানা গেছে, গত বৃহস্পতিবার এসএসসির গণিত পরীক্ষা চলাকালে হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রের ৯ নম্বর কক্ষে ৪৪ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এ সময় ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের পরীক্ষার্থী রাকিব হাসানের মোবাইল থেকে আব্দুল্লাহ আল মামুনের ফেসবুক আইডি ব্যবহার করে পরীক্ষা কক্ষের দৃশ্য লাইভে দেখানো হয়। বিষয়টি শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তরিকুল ইসলামসহ ঢাকা শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসে। পরে ইউএনও এ বিষয়ে ঢাকা বোর্ডের চেয়ারম্যানের সাথে যোগাযোগ করেন।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ওই কেন্দ্রে যান। এরপর ওই ভিডিওর বিষয়ে আট পরীক্ষার্থী এবং দুই কক্ষ পরিদর্শককে জিজ্ঞাসাবাদ করেন। জিজ্ঞাসাবাদে ফেসবুকে লাইভ করার বিষয়টির সত্যতা পাওয়া যায়। পরে এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে তদন্ত করে প্রতিবেদন দিতে নির্দেশ দেন ইউএনও।

শ্রীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরুল আমিন বলেন, তদন্তে দুই পরীক্ষার্থী রাকিব ও আব্দুল্লাহ আল মামুনের পরীক্ষা কক্ষে ফেসবুক লাইভ করার সম্পৃক্ততা পাওয়া গেছে। এছাড়া কক্ষ পরিদর্শক আফসার উদ্দিন ও আমিনুল ইসলাম এরই মধ্যে কারণ দর্শানোর জবাব দিয়েছেন। 

পরীক্ষার কক্ষে মোবাইল কিভাবে নেয়া হলো, এ বিষয়ে জানতে চাইলে হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব আবদুল হান্নান সজল বলেন, কেন্দ্রে প্রবেশ মুখেই পরীক্ষার্থীদের দেহ তল্লাশি করে ভেতরে ঢোকানো হয়। ওই দুই পরীক্ষার্থী বাইরে থেকে হয়তো মোবাইল এনে থাকতে পারেন।

বিষয়টি নিশ্চিত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তরিকুল ইসলাম। তিনি বলেন, তদন্তের পর ওই দুই শিক্ষার্থীর সম্পৃক্ততা থাকায় তাদের বহিষ্কার করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //