এইচএসসির দ্বিতীয় দিনে অনুপস্থিত ২১ হাজার পরীক্ষার্থী

চলমান এইচএসসি ও সমমানের পরীক্ষার দ্বিতীয় দিনে অংশ নিয়েছেন ১০ লাখ ২২ হাজার ৯৩৮ জন পরীক্ষার্থী। অন্যদিকে এদিন অনুপস্থিত ছিলেন ২১ হাজার ৪৩ জন। এছাড়া একই সময়ে ২৩ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

আজ মঙ্গলবার (৮ নভেম্বর) দ্বিতীয় দিনের পরীক্ষায় এইচএসসিতে বাংলা দ্বিতীয়পত্র আর মাদরাসায় আলিমে আরবি প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে সবমিলে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে ১০ লাখ ৪৩ হাজার ৯৮১ শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল। সেখানে ২১ হাজার ৪৩ জন ছিলেন অনুপস্থিত। এদিন কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে কোনো পরীক্ষা ছিল না।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্রে জানা গেছে, নয়টি শিক্ষা বোর্ডের অধীনে নেওয়া এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন মোট ৯ লাখ ৫৮ হাজার ৮১৫ জন। অনুপস্থিত ছিলেন ১৫ হাজার ৯৭৬ জন। মোট ১৫ জনকে বহিষ্কার করা হয়েছে। তাদের মধ্যে চারজন কুমিল্লা শিক্ষা বোর্ডের। এছাড়া ঢাকা ও যশোর বোর্ডের তিনজন করে, রাজশাহী, চট্টগ্রাম ও সিলেট বোর্ডে একজন করে এবং বরিশাল বোর্ডে দুজন বহিষ্কার হয়েছেন। দিনাজপুর ও ময়মনসিংহ বোর্ডে এদিন কোনো পরীক্ষার্থী বহিষ্কার হননি।

অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় এদিন মোট পরীক্ষার্থী সংখ্যা ছিল ৮৫ হাজার ১৬৬ জন। এরমধ্যে উপস্থিত ছিলেন ৮০ হাজার ৯৯ জন। বহিষ্কার করা হয়েছে আটজনকে। প্রথম দিনের পরীক্ষায় মাদরাসা বোর্ডে বহিষ্কার হন ১৫ পরীক্ষার্থী।

মাদরাসা শিক্ষা বোর্ডে প্রথম দিনের পরীক্ষায় সারাদেশে ৪৪৮টি পরীক্ষাকেন্দ্রে ৯৩ হাজার ২৫২ জন পরীক্ষার্থীর মধ্যে মোট ৫ হাজার ৯৯ জন অনুপস্থিত ছিলেন। অনুপস্থিতির হার ৫ দশমিক ৪৭ শতাংশ। ওইদিন ১৫ পরীক্ষার্থী বহিষ্কার হন।

এ বছর ১২ লাখ ৩ হাজার ৪০৭ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। এরমধ্যে ছয় লাখ ২২ হাজার ৭৯৬ ছাত্র এবং পাঁচ লাখ ৮০ হাজার ৬১১ জন ছাত্রী। সারাদেশে দুই হাজার ৬৪৯টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা চলছে। মোট ১১টি শিক্ষাবোর্ডের মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন। এরমধ্যে ছাত্র পাঁচ লাখ ৮২ হাজার ১৮৩ এবং ছাত্রী পাঁচ লাখ তিন হাজার ৫৩০ জন।

অন্যদিকে মাদরাসা শিক্ষাবোর্ডের অধীনে আলিম পরীক্ষায় দুই হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের বিপরীতে ৪৪৮টি কেন্দ্র মোট পরীক্ষার্থী ৯৪ হাজার ৭৬৩ জন। এরমধ্যে ৫১ হাজার ৬৯৫ ছাত্র এবং ৪৩ হাজার ৬৮ জন ছাত্রী।

এছাড়া কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় পরীক্ষার্থী সংখ্যা এক লাখ ২২ হাজার ৯৩১ জন। এরমধ্যে ৮৮ হাজার ৯১৮ ছাত্র এবং ৩৪ হাজার ১৩ জন ছাত্রী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //