পাঠ্যবইয়ে আনারসের নিচে ‘নারিকেল’ লেখা ভাইরাল হওয়া ছবিটি এডিট করা: এনসিটিবি

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে পাঠ্যবইয়ের একটি পৃষ্ঠার ছবি ছড়িয়ে পড়েছে। যেখানে আনারসের চারার ছবি দিয়ে তার নিচে “চিত্র: নারিকেলের বিভিন্ন প্রকার চারা” লেখা রয়েছে। বলা হয়েছে, ২০২৩ সালের নবম-দশম শ্রেণির কৃষিশিক্ষা বইয়ের একটি পৃষ্ঠায় এমন ভুল লেখা ছাপা হয়েছে। পাঠ্যবইয়ে এমন একটি ভুল নিয়ে সমালোচনায় মেতে ওঠেন নেটিজেনরা।

তবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃপক্ষ বলছে, এটি মূলত এডিট করা একটি ছবি। এডিট করে সামাজিক যোগাযোগমাধ্যমে এটি ছড়িয়ে দিয়ে গুজব সৃষ্টি করা হয়েছে। এই ধরনের গুজবে গুরুত্ব না দিয়ে সবাইকে সচেতন থাকতে আহ্বান জানিয়েছে এনসিটিবি।

এ বিষয়ে এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মশিউজ্জামান বলেন, সোশ্যাল মিডিয়ায় তৈরি গুজবে গুরুত্ব না দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বই সংগ্রহ করে দেখে নেওয়া উচিত। নবম-দশম শ্রেণির কৃষি শিক্ষা বইয়ের ১৩৬ নম্বর পৃষ্ঠা দেখে নিতে পারেন যে কেউ, সেখানে আনারসই আছে।

অধ্যাপক মশিউজ্জামান আরও বলেন, ভুল থাকলে যে কেউ আমাদের জানাতে পারেন। সংশোধনের সুযোগ রয়েছে। কিন্তু কেউ গুজব তৈরি করবে সেটা অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক। সবাইকে এ ব্যাপারে সাবধান থাকতে হবে।

এদিকে, নবম-দশম শ্রেণির কৃষিশিক্ষা বইয়ের ১৩৬ নম্বর পৃষ্ঠায় দেখা গেছে, আনারস চাষ পাঠ্যে আনারসের চারারই ছবি দেওয়া হয়েছে। ছবির নিচে লেখা রয়েছে, চিত্র: আনারসের বিভিন্ন ধরনের চারা।

তবে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেওয়া একই আনারসের ছবির নিচে, চিত্র: নারিকেলের বিভিন্ন প্রকার চারা লেখা হয়েছে।

প্রসঙ্গত, এর আগে শিক্ষাক্রম থেকে ইসলাম ধর্ম বিষয় বাদ দেওয়া হয়েছে এমন গুজ ছড়িয়ে দেওয়া হয় ফেসবুকে।

সে সময়  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রতিবাদ জানিয়ে বলেন, শিক্ষাক্রম থেকে ইসলাম ধর্ম বাদ দেওয়া হয়েছে এটি গুজব, ধর্ম বিষয় বাদ দেওয়া হয়নি। একটি চক্র রাজনৈতিক কারণে গুজব সৃষ্টি করে যাচ্ছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //