৩৭ হাজার শিক্ষকের ব্যক্তিগত তথ্য চায় ডিপিই

এ বছরে জানুয়ারিতে যোগদান করা ৩৭ হাজার শিক্ষকের ব্যক্তিগত ও পেশাগত তথ্য আগামী ৪৮ ঘণ্টার মধ্যে অনলাইনে জমা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

দেশের সকল উপজেলা শিক্ষা অফিসারকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে শিক্ষকদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি), শিক্ষাগত যোগ্যতা, প্রশিক্ষণ, অধ্যয়নরত সন্তানের সংখ্যা, বৈবাহিক অবস্থা, চাকরির যাবতীয় তথ্য প্রাইমারি এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (পিইএমআইএস) সফটওয়ারে এন্ট্রি/হালনাগাদ করতে বলা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (২৭ এপ্রিল) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তথ্য ব্যবস্থাপনা বিভাগের (আইএমইডি) পরিচালক মিজানুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে জরুরি ভিত্তিতে এসব তথ্য চাওয়া হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ২০২৩ সালের জানুয়ারিতে নিয়োগকৃত সহকারি শিক্ষকদের ব্যক্তিগত তথ্য যেমন জাতীয় পরিচয়পত্র ( এনআইডি), শিক্ষাগত যোগ্যতা, প্রশিক্ষণ, অধ্যয়নরত সন্তানের সংখ্যা, বৈবাহিক অবস্থা, চাকরির যাবতীয় তথ্য আইবাস প্লাস প্লাসে মাসিক বেতন প্রাপ্তির নিমিত্ত পিইএমআইএস সফটওয়ারে এন্ট্রি/ হালনাগাদ করা আবশ্যক। তাই আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পিইএমআইএস সিস্টেমে শিক্ষকদের এনআইডি, শিক্ষাগত যোগ্যতা, প্রশিক্ষণ, অধ্যয়নরত সন্তানের সংখ্যা, বৈবাহিক অবস্থা, চাকরির যাবতীয় তথ্যাবলী এন্ট্রি/হালনাগাদ করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

হঠাৎ এই তথ্য কেন চাওয়া হয়েছে তা চিঠিতে স্পষ্ট না করলেও অধিদপ্তর সূত্রে জানা গেছে, এসব শিক্ষকদের এপ্রিলের বেতন পরিশোধ করতে নতুন জটিলতা তৈরি হয়েছে। তাই দ্রুত সমাধান করতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা গেছে, চলতি বছরের ২৩ জানুয়ারি যোগদানের আড়াই মাস পর বেতন ভাতা পান ৩৭ হাজার শিক্ষক। আইবাস প্লাস প্লাসের সঙ্গে এটি শিক্ষকদের তথ্যের মিল না থাকায় আড়াই মাস এসব শিক্ষকদের বেতন ভাতা আটকে থাকে।

এরপর বিষয়টি গণমাধ্যমে আসার পর নড়েচড়ে বসে প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় ও অধিদপ্তর। বিষয়টি নিয়ে জরুরি ভিত্তিতে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে বসে প্রাথমিক মন্ত্রণালয়। এরপর ঈদের আগে শিক্ষকরা জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চের বেতন এবং ঈদ বোনাস পায় বলে জানিয়েছে গণশিক্ষা মন্ত্রণালয়।

এখন এপ্রিলের বেতন তৈরি করতে গিয়ে একই ধরনের জটিলতা তৈরি হয়েছে বলে জানা গেছে। এ জন্য শিক্ষকদের তথ্য আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সফটওয়্যার আপলোড দিতে শিক্ষা অফিসারদেরকে নির্দেশ দেওয়া হয়েছে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //