পাল্টে গেলো ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিন

নতুন শিক্ষাক্রম শুরু হওয়ার প্রায় চার মাসের মাথায় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির রুটিনে পরিবর্তন এনেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

আজ রবিবার (৩০ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (মাধ্যমিক-১) দুর্গা রানী সিকদার স্বাক্ষরিত সংশোধিত রুটিন প্রকাশ করা হয়েছে। এতে প্রথম ও দ্বিতীয় শিফটের জন্য আলাদা ক্লাস রুটিন দেওয়া হয়েছে। 

নির্দেশনায়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির রুটিনে একটি পিরিয়ড কমানো হয়েছে। বছরের শুরু থেকে এ দুই শ্রেণিতে সাত পিরিয়ড ক্লাস হলেও এখন থেকে ক্লাস হবে ছয় পিরিয়ড। 

আগে এ দুই শ্রেণির জন্য দুইটি ভিন্ন রুটিন থাকলেও এনসিটিবি তা সংশোধন করে এক শিফট ও দুই শিফটের স্কুলগুলোর জন্য সময় উল্লেখ করে আলাদা রুটিন করেছেন। 

সংশোধিত রুটিন অনুযায়ী এক শিফটের স্কুলে এ দুই শ্রেণির ক্লাস হবে ৫০ মিনিট, আর দুই শিফটের স্কুলে প্রতি পিরিয়ড হবে ৪৫ মিনিট। তবে রোল কলের কারণে এক শিফটের স্কুলে প্রথম পিরিয়ড হবে ৬০ মিনিট ও দুই শিফটের স্কুলে প্রথম পিরিয়ড হবে ৫০ মিনিট।

সপ্তাহের রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন এ দুই শ্রেণিতে ছয় পিরিয়ড ক্লাস হবে। 

প্রতিদিন সমাবেশে জাতীয় সংগীত গাইবার ব্যবস্থা থাকবে। এ জন্য প্রয়োজনে বিদ্যালয় শুরুর সময় এগিয়ে আনা যাবে। যেখানে বর্তমানে সব ক্লাসের সময়সীমা সমান ৫০ মিনিট।

এছাড়া জাতীয় দিবসগুলো উদ্‌যাপন শিক্ষাকালীন কার্যক্রম হিসেবে গণ্য করা হয়েছে। জাতীয় দিবসে সেশন রুটিন অনুসরণ না করে, দিবস পালনে বিভিন্ন বিষয়–সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালিত হবে।

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সংশোধিত ক্লাস রুটিন দেখতে ক্লিক করুন

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //