ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে কমছে ক্লাস, বাড়ছে সময়

প্রতিদিন সাতটি ক্লাসের পরিবর্তে এখন থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ক্লাস হবে ছয়টি। তবে প্রতিটি ক্লাসের সময়সীমা বাড়ানো হচ্ছে। নতুন এই ক্লাস রুটিন চূড়ান্ত করে জেলা-উপজেলার মাধ্যমে প্রত্যেক স্কুলে স্কুলে পাঠানো হচ্ছে। রবিবার থেকে বৃহস্পতিবার একই রুটিনে ক্লাসগুলো চলবে।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এমন নির্দেশনার বিষয়ে জানানো হয়েছে। 

অবশ্য নতুন শিক্ষাক্রম শুরু হওয়ার প্রায় চার মাসের মাথায় ক্লাস রুটিনে পরিবর্তন এনেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। গত রবিবার (৩০ এপ্রিল) সংশোধিত রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

সূত্র জানায়, নতুন শিক্ষাক্রমে মাধ্যমিকের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির রুটিন সংশোধন করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। আগে এ দুই শ্রেণীর জন্য দুটি রুটিন থাকলেও এনসিটিবি তা সংশোধন করে এক শিফট ও দুই শিফটের স্কুলগুলোর জন্য সময় উল্লেখ করে আলাদা রুটিন করেছে। ইতোমধ্যে এই সংশোধিত রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন আগে যেখানে সাতটি পিরিয়ডের ক্লাস হতো; এখন এ দুই শ্রেণিতে ছয় পিরিয়ড ক্লাস হবে। তবে প্রতিটি ক্লাসের সময়সীমা বাড়ানো হয়েছে।

এদিকে আগে থেকেই চলতি বছর ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হয়েছে। গত ডিসেম্বরের শেষে এ দুই শ্রেণির ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছিল। এ দুই শ্রেণির নতুন ক্লাস রুটিন এবার সংশোধন করা হলো।

সূত্র মতে, নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের ১০টি করে বিষয় পড়তে হবে। সেগুলো হলো বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, জীবন ও জীবিকা, স্বাস্থ্য সুরক্ষা, ধর্ম এবং শিল্প ও সংস্কৃতি। সংশোধিত রুটিন অনুযায়ী এক শিফটের স্কুলে এ দুই শ্রেণির ক্লাস হবে ৫০ মিনিট, আর দুই শিফটের স্কুলে প্রতি পিরিয়ড হবে ৪৫ মিনিট। তবে রোলকলের কারণে এক শিফটের স্কুলে প্রথম পিরিয়ড হবে ৬০ মিনিট ও দুই শিফটের স্কুলে প্রথম পিরিয়ড হবে ৫০ মিনিট।

সূত্র জানায়, মাউশির নির্দেশনায় প্রথম ও দ্বিতীয় শিফটের জন্য আলাদা নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনার মধ্যে রয়েছে- প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে অবশ্যই প্রতিদিন সমাবেশে শিক্ষার্থীদের জাতীয় সঙ্গীত গাইবার ব্যবস্থা করবে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান নিজেদের পরিকল্পনা অনুযায়ী শরীরচর্চা, পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণির বিভিন্ন উপস্থাপনা যেমন গান, নাটক, আবৃত্তি, নাচসহ অন্যান্য আয়োজন করতে পারে। এ লক্ষ্যে সমাবেশের সময় বাড়াতে হলে প্রয়োজনে বিদ্যালয় শুরুর সময় এগিয়ে আনা যাবে। কিন্তু কোনো মতেই সেশনের সময় কমানো যাবে না। রুটিনে উল্লিখিত কোনো বিষয়েরই সেশন সংখ্যা বা ক্রম পরিবর্তন করা যাবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //