এসএসসিতে বহিষ্কার ও অনুপস্থিতির রেকর্ড

সারাদেশে চলমান মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমানের পরীক্ষার (এসএসসি) চতুর্থ দিনে রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী বহিষ্কার হয়েছেন। পাশাপাশি অনুপস্থিতির সংখ্যাও ছিল চলতি বছরের সর্বোচ্চ।

দেশের ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, কারিগরি ও মাদরাসা শিক্ষাবোর্ড মিলিয়ে একদিন মোট অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩৫ হাজার ৮৬৫ জন। এদিন নকল ও পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে মোট বহিষ্কার হয়েছেন ১৩০ পরীক্ষার্থী।

আজ রবিবার (৭ মে) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ৯টি সাধারণ এবং একটি কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ইংরেজি দ্বিতীয়পত্র এবং মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে গণিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ডের তথ্যানুয়ায়ী, এসএসসি পরীক্ষার চতুর্থ দিন ইংরেজি দ্বিতীয়পত্র পরীক্ষায় দেশের ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে অনুপস্থিত ছিলেন ১৮ হাজার ৬০৬ জন পরীক্ষার্থী। অনুপস্থিতির হার ১ দশমিক ২১ শতাংশ। পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে একদিনে রেকর্ড ৯৪ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

এদিন কারিগরি ও মাদরাসা শিক্ষাবোর্ডে ৩৬ জন পরীক্ষার্থী বহিষ্কার ও ১৭ হাজারের বেশি পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

৯টি সাধারণ শিক্ষাবোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে চার হাজার ৮৫০ জন, রাজশাহী বোর্ডে এক হাজার ৮২৮ জন, কুমিল্লা বোর্ডে দুই হাজার ৩৪২ জন, যশোর বোর্ডে দুই হাজার ২৯ জন, চট্টগ্রাম বোর্ডে এক হাজার ৯৫৮ জন, সিলেট বোর্ডে এক হাজার ১৫০ জন, বরিশাল বোর্ডে এক হাজার ১৯৩ জন, দিনাজপুর বোর্ডে দুই হাজার ১৪৪ জন এবং ময়মনসিংহ বোর্ডে এক হাজার ১১২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

একই দিন বহিষ্কৃত হয়েছেন ৯৪ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ঢাকা বোর্ডে ১৭ জন, চট্টগ্রামে ২ জন, রবিশালে ১৬ জন, সিলেটে একজন, দিনাজপুরে ১২ জন, কুমিল্লায় ১৪ জন ও ময়মনসিংহ বোর্ডে ৩২ পরীক্ষার্থী রয়েছেন।

এদিকে মাদরাসা শিক্ষা বোর্ডে চতুর্থ দিনের পরীক্ষায় মোট অনুপস্থিত ছিলেন ১৩ হাজার ৮৭০ জন, বহিষ্কার হন ২৭ পরীক্ষার্থী। অনুপস্থিতির হার ৪ দশমিক ৮৪ শতাংশ।

কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষায় অনুপস্থিত ৩ হাজার ৩৮৯ জন এবং বহিষ্কার ৯ জন। অনুপস্থিতির হার ২ দশমিক ৮৫ শতাংশ।

এদিকে পরীক্ষাকেন্দ্রে নকল সরবরাহের দায়ে চার শিক্ষককে আটক করা হয়েছে। বরগুনার তালতলীতে দাখিল পরীক্ষাকেন্দ্রের বাইরে থেকে নকল সরবরাহ করার সময় তাদের আটক করা হয়।

একই সময়ে দেশের বিভিন্ন কেন্দ্রে দায়িত্ব অবহেলার কারণে অন্তত ২২ শিক্ষককে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার সংবাদ পাওয়া গেছে। 

এর মধ্যে বরগুনার আমতলীতে দাখিল পরীক্ষাকেন্দ্র থেকে আট শিক্ষক, ফরিদপুরের সালথায় দাখিল পরীক্ষাকেন্দ্র থেকে ছয় শিক্ষক, নীলফামারীর কিশোরগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয় থেকে দুজন, নীলফামারীর কিশোরগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে চারজন এবং ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার ধোলাইরচর বরকতিয়া আলিম মাদরাসা থেকে দুজন শিক্ষককে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। 

প্রসঙ্গত, চলতি বছর সব শিক্ষাবোর্ড মিলিয়ে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিচ্ছেন। এরমধ্যে ছাত্র সংখ্যা ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //