বাজেটে এমপিও শিক্ষকদের কি বেতন বাড়বে

এবারের বাজেটে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা বাড়তি কোনো সুবিধা পাবেন না বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা প্রশাসনের অর্থ সংক্রান্ত কর্মকর্তারা। এককথায় বেতন বাড়ছে না শিক্ষকদের। তবে, সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে নির্দেশ বা সিদ্ধান্ত দেয়া হলে তারাও ইনক্রিমেন্ট পেতে পারেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

তবে সরকার ইনক্রিমেন্ট সুবিধা ঘোষণা করলে সরকারি কর্মচারী হিসেবে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাড়ে ৪ লাখ শিক্ষক, বিভিন্ন সরকারি কলেজে কর্মরত শিক্ষা ক্যাডারভুক্ত শিক্ষক ও বিভিন্ন সরকারি হাইস্কুলের শিক্ষকরা সে সুবিধা পাবেন। 

বাজেট প্রণয়নের সঙ্গে প্রত্যক্ষভাবে সম্পৃক্ত অর্থ বিভাগের কর্মকর্তারা জানান, নতুন বাজেটে শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণ বা এমপিওভুক্তির জন্যও কোনো বরাদ্দ থাকছে না। সরকারি চাকরিজীবীরা পে-স্কেলের বদলে আগামী অর্থবছরে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত ইনক্রিমেন্ট পেতে পারেন। চলমান মূল্যস্ফীতির কারণে নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়াকে বিবেচনায় নিয়ে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বিশেষ ভাতার জন্য প্রস্তাব তৈরি করেছে অর্থ মন্ত্রণালয়। তবে এর আওতায় বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকরা পড়বেন না বলেই জানা যাচ্ছে। 

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বাজেট শাখার উপসচিব মো. নূর-ই-আলম বলেন, এমপিওভুক্ত শিক্ষকরা এর অন্তর্ভুক্ত হবেন কি-না তা সরকারের নির্দেশনার ওপর নির্ভর করছে। সাধারণ সরকারি কর্মচারীদের জন্য কিছু ঘোষণা এলে তা এমপিওভুক্ত শিক্ষকদের জন্য সরাসরি কার্যকর হবে না। কারণ তারা সরকারি কর্মচারী নন।

এদিকে এমপিওভুক্ত শিক্ষকরা সব এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণে দাবি জানাচ্ছেন। শিক্ষক সংগঠনগুলোর পক্ষ থেকে এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের ২০ শতাংশ মহার্ঘ ভাতা দেয়ারও দাবি জানানো হয়েছিলো। শিক্ষক-কর্মচারীদের বিভিন্ন সংগঠন শিক্ষাখাতে জিডিপির ৫ শতাংশ বরাদ্দ রাখার দাবি জানিয়েছে। 

প্রসঙ্গত, ২০১৫ সালের জুলাই মাস থেকে সরকারি কর্মচারীরা ৫ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট সুবিধা পেলেও ২০১৮ সালে ৮ নভেম্বর এমপিওভুক্ত শিক্ষকদের ৫ শতাংশ প্রবৃদ্ধি ও ২০ শতাংশ বৈশাখী ভাতার ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৮ সালের জুলাই থেকেই শিক্ষকরা পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট পাচ্ছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //