২০২৪ সালেও সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা

চলতি বছরের মতো ২০২৪ সালে সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এসএসসি পরীক্ষা নেওয়া হবে স্বাভাবিক পাঠ্যসূচিতে। একইসঙ্গে জেএসসি ও জেডিসি পরীক্ষা বাতিল হওয়ায় পাবলিক পরীক্ষার পরিবর্তে বার্ষিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া সভায় প্রতিবন্ধী শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষা দেওয়ার সর্বোচ্চ বয়স ২৫ বছর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আজ মঙ্গলবার (২০ জুন) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া  জেএসসি ও জেডিসি পরীক্ষা আর অনুষ্ঠিত হবে না বলেও সিদ্ধান্ত জানানো হয়।

পরে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এ বছর যে পাঠ্যসূচিতে পরীক্ষা হচ্ছে, আগামী বছরও সেই পাঠ্যসূচিতে এইচএসসি পরীক্ষা হবে। এ ছাড়া জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিল হওয়ায় একই ধরনের পাঠ্যসূচিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বার্ষিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠান থেকেই সনদ দেওয়া হবে। শিক্ষা বোর্ড থেকে কোনো সনদ দেওয়া হবে না। তবে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নিবন্ধন (রেজিস্ট্রেশন) কার্যক্রম থাকবে।

তিনি আরও বলেন, ২০২৩-এর মতো ২০২৪ সালেও এইচএসসি পরীক্ষা পুনর্বিন্যাস করা সিলেবাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস নির্ধারণ করা হলেও সম্ভাব্য তারিখ বা মাস এখনো নির্ধারিত হয়নি। সাধারণত ফেব্রুয়ারিতে এসএসসি ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা নেওয়া হয়। আগামী বছর কবে এ পরীক্ষা নেওয়া হবে তা আলোচনা হয়নি।

তপন কুমার আরও বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষা দেওয়ার সর্বোচ্চ বয়স ২৫ বছর করার সিদ্ধান্তও নেয়া হয়েছে সভায়। এর আগে এ বিষয়ে কোনো নীতিমালা ছিল না। আর অন্যদের পরীক্ষা দেওয়ার সর্বোচ্চ বয়স ২০ বছরই রাখা হয়েছে।

বৈঠকে শিক্ষামন্ত্রী দীপু মনি ছাড়াও উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোলেমান খান, আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান, বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ, কারিগরি অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিনসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //