দাবি আদায়ে অনড়, রাজপথ ছাড়বেন না শিক্ষকরা

মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা।

আজ বুধবার (১৯ জুলাই) সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ।

এর আগে, বিকেল সাড়ে ৩টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে শিক্ষক নেতাদের একটি প্রতিনিধিদল বৈঠক করেন। 

বৈঠকে ফলপ্রসূ কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি-উল্লেখ করে বিটিএ সাধারণ সম্পাদক বলেন, শিক্ষামন্ত্রীর সঙ্গে সভায় স্বাধীনতা শিক্ষক পরিষদের নেতারা বলেছেন আন্দোলনকারী শিক্ষকরা নাকি স্বাধীনতাবিরোধী। আমরা এই মন্তব্যের তীব্র ধিক্কার জানাই।

তবে শিক্ষকদের দাবির বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার জন্য তিনি শিক্ষামন্ত্রীকে ধন্যবাদ জানান।

শেখ কাওছার আহমেদ বলেন, আমরা বিশেষজ্ঞদের সমন্বয়ে যে কমিটি গঠন করা হবে তাতে শিক্ষক প্রতিনিধিদের রাখার প্রস্তাব করেছিলাম। কিন্তু শিক্ষামন্ত্রী তাতে রাজি হননি। প্রতিষ্ঠান বন্ধ থাকায় তিনি গ্রীষ্মের ছুটি বাতিল করেছেন।

তিনি বলেন, আমরা শিক্ষামন্ত্রীর এই সভায় সন্তুষ্ট হতে পারিনি। শিক্ষামন্ত্রীর বিভিন্ন আচরণেও আমরা কষ্ট পেয়েছি। তারপরও তিনি আমাদের অভিভাবক, তিনি যে কমিটি করে দিচ্ছেন এটিও আমাদের একটি বিজয়।

শেখ কাওছার আহমেদ বলেন, জাতীয়করণ ছাড়াও আমাদের অন্যতম দাবিগুলোর মধ্যে ছিল বেতন-ভাতা, উৎসব বোনাস, বাড়ি ভাড়া ও চিকিৎসা খাতে নামমাত্র যে অর্থ দেওয়া হয় তা বাড়াতে হবে। শিক্ষামন্ত্রী এসব বিষয়ে স্পষ্ট কোনো সমাধান দেননি।

এই শিক্ষক নেতা বলেন, আমরা প্রধানমন্ত্রীর কাছে ৫ মিনিট সময় চাই। যতক্ষণ পর্যন্ত আপনি সময় না দিবেন আমরা রাজপথ ছেড়ে ঘরে ফিরে যাব না।

জাতীয়করণের দাবিতে বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে শিক্ষকদের নবম দিনের লাগাতার অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। শিক্ষকদের উপস্থিতিতে সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //