শিক্ষকদের অনশন স্থগিত, ক্লাসে ফেরার ঘোষণা

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে চলমান আমরণ অনশন কর্মসূচি স্থগিত করে ক্লাসে ফেরার ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা। 

আজ মঙ্গলবার (১ আগস্ট) রাতে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ারের সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত জানান তারা। ধানমন্ডিতে অনুষ্ঠিত এই বৈঠকে আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক শামসুন নাহার এবং শিক্ষাবিষয়ক উপকমিটির সদস্য ছাত্রলীগের সাবেক সভাপতি বদিউজ্জামান উপস্থিত ছিলেন।

২০ দিন জাতীয় প্রেস ক্লাবে অবস্থান কর্মসূচি পালনের পর মঙ্গলবার থেকে অনশন শুরু করেছিলেন এই শিক্ষকরা। তার ২৪ ঘণ্টার মধ্যে তারা কর্মসূচির আপাতত ইতি টানলেন।

বৈঠক প্রসঙ্গে বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ বলেন, জাতীয়করণের বিষয়ে যে দুটি কমিটি গঠন করার সিদ্ধান্ত হয়েছে, সেখানে আমাদের অন্তর্ভুক্ত করার দাবি মেনে নেওয়া হয়েছে।

তিনি বলেন, মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করতে কত টাকা লাগবে, সেই তথ্য কমিটি প্রধানমন্ত্রীকে জানাবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। এরপর প্রধানমন্ত্রী এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন।

কাওছার আরও বলেন, সরকারি-বেসরকারি শিক্ষকদের বৈষম্য দূর করার বিষয়েও বৈঠকে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। ফলে আমরা কর্মসূচি প্রত্যাহার করছি। আগামী বৃহস্পতিবার থেকে শিক্ষকরা ক্লাসে ফিরবেন।

এর আগে, গত১১ জুলাই শিক্ষকদের এই অবস্থান কর্মসূচি শুরু হয়েছিল। অবস্থান চলার মধ্যে ১৯ জুলাই আন্দোলনরত শিক্ষক ও অন্য শিক্ষক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

সেখানে তিনি বলেছিলেন, এ বিষয়ে (জাতীয়করণ) আগামী জাতীয় নির্বাচনের আগে কোনো সিদ্ধান্ত গ্রহণের সুযোগ নেই। তবে জাতীয়করণের যৌক্তিকতা আছে কি না, সেটাসহ শিক্ষা, শিক্ষকদের সার্বিক মানোন্নয়নের লক্ষ্যে দুটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। আগস্টের শেষ নাগাদ এই কমিটি গঠন করা হতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //