এক দফা দাবিতে নীলক্ষেতে ৭ কলেজ শিক্ষার্থীদের অবস্থান

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের কয়েকটি শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা সিজিপিএ শর্ত শিথিল করে পরবর্তী বর্ষে প্রমোশন দেওয়ার এক দফা দাবিতে নীলক্ষেতে অবস্থান কর্মসূচি পালন করছেন।

আজ বুধবার (১৬ আগস্ট) দুপুর ১২টার দিকে তারা বৃষ্টির মধ্যেই ব্যানার নিয়ে নীলক্ষেত মোড়ে অবস্থান নেন। এর আগে সকাল ১০টা থেকে তারা অবস্থান কর্মসূচিতে যোগ দিতে জড়ো হতে শুরু করেন। 

আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, নির্ধারিত জিপিএ বা সিজিপিএ শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন চান তারা। 

শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি ঘিরে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে নীলক্ষেতে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। 

এর আগে শিক্ষার্থীদের এসব দাবি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাত কলেজের প্রতিনিধিদের নিয়ে সভা অনুষ্ঠিত হয়। সেখানে শিক্ষার্থীদের এসব দাবি নিয়ে কোনো প্রকার মূল্যায়ন করা হয়নি বলে দাবি করেন তারা। 

আন্দোলনকারী শিক্ষার্থীদের একজন আবু নাইম। তিতুমীর কলেজের এই শিক্ষার্থী জানান, সিজিপিএ নিয়ে আমরা দীর্ঘদিন ধরে বিভিন্ন দাবি জানিয়ে আসছি। এবিষয়ে স্ব স্ব কলেজ আমাদের আশ্বাস দিয়েছে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের বৈঠকে আমাদের উত্থাপিত দাবিগুলোকে আমলে নেওয়া হয়নি।  

সাত কলেজের এই শিক্ষার্থী আরও বলেন, দেয়ালে পিঠ ঠেকে গেছে। সাত কলেজের শিক্ষার্থী হওয়ায় অপমান আর অবহেলার শেষ নেই। বিশেষ করে ঢাবির রেজিস্ট্রার ভবনে চরম অপমান হতে হয়। আমাদের দাবির সঠিক মূল্যায়ন না করা হলে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //