সিইউবি’র উপাচার্যের সাথে সাম্প্রতিক দেশকাল প্রতিনিধিদলের সাক্ষাৎ

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকালে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (সিউবি)’র উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হকের সঙ্গে তার কার্যালয়ে সাম্প্রতিক দেশকাল সাপ্তাহিক ও অনলাইন বিভাগের একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করেন। এসময় ড. এইচ এম জহিরুল হকের হাতে সাম্প্রতিক দেশকালের সম্পাদক ইলিয়াস উদ্দিন পলাশের পক্ষ হতে ত্রৈমাসিক দেশকাল পত্রিকা এবং রেডিয়েন্ট পাবলিকেশনস প্রকাশিত ও ড. আখতারুজ্জামান চৌধুরী রচিত অত্যন্ত আকর্ষণীয় ও সাড়াজাগানো গ্রন্থ ‘বাংলাদেশের উদ্ভিদ পরিচিতি’ তুলে দেয়া হয়। এ সময় উপাচার্য প্রতিনিধিদলের মাধ্যমে সাম্প্রতিক দেশকালের সম্পাদক ইলিয়াস উদ্দিন পলাশকে শুভেচ্ছা জানান। সাক্ষাৎকারের সময় উপস্থিত ছিলেন সাম্প্রতিক দেশকালের যুগ্ম বার্তা সম্পাদক জাফর খান ও রিপোর্টার হাসান শিকদার। 

সাক্ষাতের সময় উপাচার্য দেশের চলমান শিক্ষা ব্যবস্থা ও শিক্ষার মান উন্নয়নে নানামুখী পদক্ষেপের বিষয় তুলে ধরে বলেন, শিক্ষার মান উন্নয়নে সার্বজনীনভাবে সবাইকে এগিয়ে আসতে হবে। এটি এমন এক ক্ষেত্র যেখানে কারও একার পক্ষে কিছু করা সম্ভব নয়।

দেশের প্রাথমিক থেকে উচ্চ শিক্ষার স্তর পর্যন্ত কীভাবে একটি যুগোপযোগী শিক্ষা পদ্ধতি গড়ে তোলা যায় এ বিষয়েও সার্বিক বিষয়সমুহ তুলে ধরেন অধ্যাপক জহিরুল হক। এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাতের নানা দিক-দর্শনের কথাও তুলে ধরেন। 

উপাচার্য বিশ্ববিদ্যালয়ে গরীব ও মেধাবীদের জন্য ড. চৌধুরী নাফিজ সরাফাতের নানামূখী সহায়তামূলক কর্মসূচির বিষয়েও তুলে ধরেন। তিনি বলেন, সমাজে এমন মানুষ আছে বলেই   দেশের শিক্ষা ব্যবস্থা এগিয়ে যাচ্ছে। 

পরে তিনি নর্থ আমেরিকান শিক্ষা ব্যবস্থার আদলে প্রতিষ্ঠিত কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিস্তারিত পদক্ষেপসমূহের বিষয়ে সাম্প্রতিক দেশকালকে অবহিত করেন। তিনি বলেন, প্রকৃত বাস্তবমূখী শিক্ষা ব্যবস্থা প্রণয়নের মাধ্যমে শিক্ষার্থীরা যেন বাস্তব জীবনে ক্যারিয়ার গড়ে তুলতে পারেন তা নিয়ে আমরা কাজ করছি। 

উপাচার্য বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রতিষ্ঠিত গবেষণা প্রতিষ্ঠানের নানা কর্মসূচির বিষয়েও কথা বলেন। চলতি বছরেই সিইউবি’র অধীনে এসব গবেষণা প্রতিষ্ঠানের কাজ শুরু হবে বলেও জানান তিনি। 

এ সময় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা ফয়েজ হাসান উপস্থিত ছিলেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //