গবেষণার জন্য আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সাথে এমএলএলডাব্লিউসির চুক্তি

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের (আমাই) সঙ্গে মাদার ল্যাংগুয়েজ লাভার্স অব দ্য ওয়ার্ল্ড সোসাইটির (এমএলএলডাব্লিউসি) যুক্তরাষ্ট্র চ্যাপ্টারের একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গবেষণা খাতে তহবিল প্রদান বিষয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আজ বুধবার (১১ অক্টোবর) ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের আন্তর্জাতিক সম্মেলন কক্ষে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পক্ষে সংস্থাটির মহাপরিচালক প্রফেসর ড. হাকিম আরিফ এবং এমএলএলডাব্লিউসি এর যুক্তরাষ্ট্র চ্যাপ্টারের পক্ষে সংস্থাটির প্রেসিডেন্ট মার্শাল হুসাইন ও এমএলএলডাব্লিউসি কানাডার প্রেসিডেন্ট আমিনুল ইসলাম চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় এমএলএলডাব্লিউসি কানাডার প্রেসিডেন্ট আমিনুল ইসলাম, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পরিচালক (প্রশাসন, অর্থ ও প্রশিক্ষণ) মো. আজহারুল আমীন, পরিচালক (ভাষা, গবেষণা ও পরিকল্পনা) মো. আমিনুল ইসলাম এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাসে অনুষ্ঠিত ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকার (ফোবানা) উদ্যোগে আয়োজিত ফোবানা কনভেনশনে একটি সেমিনারে অংশ নেন প্রফেসর ড. আরিফ হাকিম। সেই সময় সংস্থা দুইটির মধ্যে সমঝোতা বিষয়ক প্রাথমিক আলোচনা হয়।

বিদেশে মাতৃভাষা বাংলার চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে এমএলএলডাব্লিউসি। ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা আদায়ের প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় সংস্থাটিকে ২০০১ সালে একুশে পদকে ভূষিত করা হয়। এই ধারাবাহিকতা বজায় রাখায় সংস্থাটি আন্তর্জাতিক মাতৃভাষা পদক-২০২৩ লাভ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বছরের ২১ ফেব্রুয়ারি সংস্থাটির হাতে এ পদক তুলে দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //