জা‌বি‌ সিনেট নির্বাচনে ভোটার উপস্থিতি ৯৪ শতাংশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জা‌বি) সিনেটের শিক্ষক প্রতিনিধি নির্বচনের ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। আজ সোমবার (১৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয় ক্লাবে সকাল নয়টা থেকে ভোটগ্রহণ শুরু হয়৷ উৎসব মুখর পরিবেশে ভোটকেন্দ্রে ভোট দিতে আসেন শিক্ষকেরা।

তবে বুথ সংকটের কারণে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে ভোট দিতে হয়েছে ভোটারদের। তাই দুপুর একটায় ভোটগ্রহণ শেষ হওয়ার কথা থাকলেও ভোট গ্রহণ সম্পন্ন হতে ১ ঘণ্টা বেশি সময় লেগেছে। 

নির্বাচনের প্রধান রিটার্নিং অফিসার আবু হাসান বলেন, ৬১৩ জন ভোটারের বিপরীতে ৫৭৭টি ভোট পড়েছে। রাত দশটার পরে ফলাফল ঘোষণা করা হতে পারে। এ তথ্য অনুসারে ভোটারের উপস্থিতি ৯৪.১২ শতাংশ।

নির্বাচনে ৩৩ পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬৮ জন। মূলত, দুটি প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করছেন শিক্ষকরা। বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ থেকে তাদের ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। অপরদিকে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সাথে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশ যুক্ত হয়ে গঠন করেছে ‘শিক্ষক ঐক্য পরিষদ’। এই প্যানেলে বিএনপিপন্থীদের পক্ষ থেকে ২৭ জন এবং আওয়ামীপন্থী ছয়জন শিক্ষক প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও দুইজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। 


উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের ১৯ (১) (জে) ধারা অনুসারে সিনেট সদস্য হিসেবে ৩৩ জন শিক্ষক প্রতিনিধি থাকেন। এসব প্রতিনিধির মেয়াদ তিন বছর হলেও পরবর্তী সিনেটর না আসা পর্যন্ত নির্বাচিতদের বৈধতা থাকে। এর আগে ২০১৫ সালের ১১ অক্টোবর সর্বশেষ বিশ্ববিদ্যালয়ের সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হয়। ফলে দীর্ঘ আট বছর পর অনুষ্ঠিত হলো এই নির্বাচন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //