এমপিওভুক্ত শিক্ষকদের জন্য সুখবর আসছে

ভোগান্তি নিরসনে হচ্ছে বদলি নীতিমালা

বেসরকারি শিক্ষকদের দীর্ঘদিনের ভোগান্তি নিরসনে ও তাদের দাবির মুখে অবশেষে বদলি নীতিমালা করার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এনটিআরসিএ’র সুপারিশপ্রাপ্ত এমপিওভুক্ত শিক্ষকদের সমপদে বা সমস্কেলে পারস্পরিক প্রতিষ্ঠান পরিবর্তন সংক্রান্ত নীতিমালা প্রস্তুত করতে যাচ্ছে সরকার।

কয়েক বছর ধরে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের বদলির নীতিমালা করার দাবি জানিয়ে আসছে ‘বদলিপ্রত্যাশী এমপিওভুক্ত শিক্ষক কমিটি’। তারা শিক্ষাসচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান বরাবর ৭ বার স্মারকলিপি দিয়েছেন। সর্বশেষ তারা গত ১৭ অক্টোবর স্মারকলিপি পাঠান। তাতে দ্রুত বদলি নীতিমালার করার দাবি জানানো হয়।

এদিকে, নীতিমালার খসড়া চূড়ান্ত করতে সভা ডেকেছে শিক্ষা মন্ত্রণালয়। আজ রবিবার (২২ অক্টোবর) সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ সভা হবে। এতে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বৃহস্পতিবার (১৯ অক্টোবর) এ নিয়ে নোটিশ জারি করে।

নোটিশে বলা হয়, সভায় অংশ নেবেন মাউশি, মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, এনটিআরসির চেয়ারম্যান, ঢাকার জেলা প্রশাসক।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৯ সালে এমপিওভুক্ত শিক্ষকদের বদলি চালু করতে একটি নীতিমালার খসড়া প্রস্তুত করেছিল শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু তা আলোর মুখ দেখেনি। এবার বদলি নীতিমালা চূড়ান্ত করে শিক্ষকদের ভোগান্তি দূর করতে চায় মন্ত্রণালয়।

বদলিপ্রত্যাশী এমপিওভুক্ত শিক্ষক কমিটির সভাপতি গৌতম কুমার বলেন, অনেক শিক্ষককে তার নিজ এলাকা থেকে ৮০০ কিলোমিটার পর্যন্ত দূরের প্রতিষ্ঠানে যোগদানের সুপারিশ করেছে এনটিআরসিএ। অথচ এ শিক্ষকরা শুরুর দিকে বেতন পান মাত্র সাড়ে ১২ হাজার টাকা। যা দিয়ে বর্তমানে একটা সংসার চলতে পারে না। ভাড়া বাসায় পরিবার নিয়ে তিনি থাকবেন কীভাবে? তারা খাবেন কী? এটা চরম অমানবিক। বদলির ব্যবস্থা হলে নিজ বাড়ি থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াতের সুযোগ পাবেন শিক্ষকরা। এজন্য দ্রুত আমরা বদলি নীতিমালা চাই।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //