এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ে নেই ঢাবি-বুয়েট

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৪-এ শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা পায়নি বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়। তবে এর মধ্যে না থাকলেও এবারের র‌্যাংকিংয়ে দেশসেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। 

২০২৪ সালের র‌্যাংকিং তালিকা প্রকাশ করেছে  যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণাপ্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস)। গতকাল বুধবার সারা বিশ্বের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মহাদেশ ও বিষয়ভিত্তিক তালিকাও প্রকাশ করা হয়। 

এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাবির অবস্থান ১৪০তম। মোট ১০০ স্কোরের মধ্যে ঢাবি পেয়েছে ৩৩ দশমিক ৯। ২০২৩ সালে ঢাবির অবস্থান ছিল ১৫১তম। সে হিসাবে প্রতিষ্ঠানটি ১১ ধাপ এগিয়েছে। ওই বছর ঢাবির স্কোর ছিল ৩২ দশমিক ৪। এছাড়া এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় শীর্ষ ২০০ প্রতিষ্ঠানের মধ্যে আছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। এর মধ্য বুয়েট ১৮৭তম ও নর্থ সাউথ ১৯১তম অবস্থানে আছে।

বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে যে কয়টি সংস্থা র‌্যাংকিং প্রকাশ করে, তাদের মধ্যে অন্যতম হলো কিউএস ইউনিভার্সিটি র‍্যাংকিং। এদিন প্রতিষ্ঠানটি এশিয়ার সেরা ৮৫৬ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে। 

প্রতি বছরের নভেম্বরের শুরুতে এ তালিকা প্রকাশ করা হয়। এবারও এশিয়ায় সবার সেরা চীনের পিকিং ইউনিভার্সিটি। তালিকায় দ্বিতীয় অবস্থানে হংকং বিশ্ববিদ্যালয়। সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি আছে তৃতীয় স্থানে।

বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, প্রাতিষ্ঠানিক সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যাসহ কয়েকটি সূচকের ওপর ভিত্তি করে এ তালিকা প্রকাশ করে কিউএস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //