উপবৃত্তির জন্য নির্বাচিতদের তালিকা নোটিশ বোর্ডে টানানোর নির্দেশ

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা নোটিশ বোর্ডে টানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

আজ সোমবার (১১ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে সই করেছেন প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের স্কিম পরিচালক মোহাম্মদ আসাদুল হক।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় বাস্তবায়নাধীন সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় সারা দেশের সাধারণ শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ড হতে পাঠদানের অনুমতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ৬ষ্ঠ থেকে ১২শ শ্রেণির দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের উপবৃত্তি, টিউশন ফি ও অন্যান্য সুবিধা প্রদান করা হয়। প্রতি শিক্ষাবর্ষে ৬ষ্ঠ, ৯ম (বিশেষ ক্ষেত্রে), ১১শ ও সমমান শ্রেণিতে উপবৃত্তির জন্য শিক্ষা প্রতিষ্ঠান এইচএসপি-এমআইএস সফটওয়্যারের মাধ্যমে শিক্ষার্থীদের আবেদন অনলাইনে এন্ট্রি করে। সফটওয়্যারে এন্ট্রিকৃত এবং উপজেলা-থানা পর্যায়ে যাচাই শেষে মনোনীত শিক্ষার্থীদের তালিকা চূড়ান্ত অনুমোদনের জন্য পিএমইএটিতে প্রেরণ করা হয়। সে তালিকা হতে উপবৃত্তি কার্যক্রম বাস্তবায়ন ও মনিটরিং কমিটি নামক একটি আন্তঃমন্ত্রণালয়/সংস্থা পর্যায়ের সর্বোচ্চ জাতীয় কমিটির মাধ্যমে কাট অব মার্ক নির্ধারণপূর্বক উপবৃত্তির জন্য চূড়ান্তভাবে শিক্ষার্থী নির্বাচন করা হয়। উপবৃত্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা সফটওয়্যার হতে সংগ্রহ করে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে প্রদর্শন করতে হবে এবং উক্ত তালিকা শিক্ষার্থী অধ্যয়নকালীন পর্যন্ত সংরক্ষণ করতে হবে।

এতে আরও বলা হয়, সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রতি শিক্ষাবর্ষে উপবৃত্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে প্রদর্শন করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //