দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। একাত্তরের মহান মুক্তিযুদ্ধের বিজয়ের ঠিক আগমুহূর্তে জাতির শ্রেষ্ঠ সন্তানদের এই দিনে হত্যা করা হয়। দেশের স্বাধীনতা ও মুক্তি-সংগ্রামের ইতিহাসে দিনটি কালো অধ্যায় হিসেবে বিবেচনা করা হয়। যথাযোগ্য মর্যাদায় সারাদেশের বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। 

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদিন সকালে প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন (অর্ধনমিত) করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারিরা কালো ব্যাজ ধারণ করেন। এরপর শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এছাড়াও বাদ জোহর কেন্দ্রীয় মসজিদে শহীদ বুদ্ধিজীবীদের রূহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়ার আয়োজন করা হয় এবং সূর্যাস্তের সাথে সাথেই জাতীয় পতাকা অবনমনের মধ্য দিয়ে কর্মসূচি সমাপ্ত হয়েছে।

যথাযোগ্য মর্যাদায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। এদিন সকাল সাড়ে ১০টায় কালো ব্যাজ ধারণ করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শোক র‍্যালি শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এরপর শহীদ মিনার ও বঙ্গবন্ধুর ভাস্কর্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন, বঙ্গবন্ধু পরিষদ ও কুমিল্লা বিশ্ববিদ্যালয় হল শাখা ছাত্রলীগ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। র‍্যালি শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক অমিত দত্তের সঞ্চালনায় বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে একটি  আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে শহিদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনায় বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২৩ পালন করা হয়েছে। আজ সকালে রংপুর নগরীর দমদমা বধ্যভূমিতে শোক র‌্যালি ও শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, দপ্তর ও আবাসিক হলগুলোর পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। দিবসটি উপলক্ষে সকালে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। 

‘মুক্তির মন্দির সোপান তলে কত প্রাণ হলো বলিদান লিখা আছে অশ্রু জলে’-এ প্রতিপাদ্য নিয়ে নেত্রকোণা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে শহিদ বুদ্ধিজীবী দিবস। আয়োজনের শুরুতেই জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়। এরপর শহীদদের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। শ্রদ্ধার্ঘ্য অর্পণ শেষে শুরু হয় আলোচনা ও দোয়া মাহফিল। পরে “চক্রান্তের সে অধ্যায়” তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //