বছরের প্রথম দিনে স্কুলে স্কুলে বই উৎসব

নতুন বছরের প্রথম দিনেই শুরু হয়েছে নতুন বই বিতরণ উৎসব। আজ সোমবার (১ জানুয়ারি) সকাল থেকেই দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের নতুন বই বিতরণ করা হয়েছে। বছরের প্রথম দিন নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা।

বই উৎসবের মধ্য দিয়ে ঝিনাইদহের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উদযাপিত হল নতুন বছরের প্রথম দিনটি। সোমবার সকালে ঝিনাইদহ পৌর মডেল স্কুলে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন প্রধান অতিথি ও স্কুলের সভাপতি পৌরসভার মেয়র কাইয়ুম শাহরিয়ার জাহেদী হিজল। মুসামিয়া আইসিটি ভবনের সম্মেলন কক্ষে এ বই বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খলিলুর রহমানের সভাপতিত্বে সকালে লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন জেলা প্রশাসক সুরাইয়া জাহান। এবছর জেলায় প্রাথমিক ও মাধ্যমিকের চার লাখের বেশি শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হয়েছে নতুন বই। 

জেলা শিক্ষা ও প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানা যায়, সদর, রায়পুর, রামগঞ্জ, রামগতি ও কমলনগর উপজেলায় ৭৩২টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ের আড়াই লাখের বেশি শিক্ষার্থীকে নতুন বই দেওয়া হয়েছে। 

এদিকে বাগেরহাটে আড়ম্বরপূর্ণ আয়োজনে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। নতুন বই পেয়ে খুশি শিক্ষার্থী ও অভিভাবকরা। সোমবার দুপুর ১২টায় শহরের বাগেরহাট সরকারি বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে বেলুন উড়িয়ে বই উৎসব-২০২৪ উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহা. খালিদ হোসেন। 

বাগেরহাটের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ২৩ লাখ ৩৫ হাজার ৩৬০টি বই বিতরণ করা হয়। এর মধ্যে প্রাথমিকে ৭ লাখ ২৭ হাজার ৩৫৯টি এবং মাধ্যমিক পর্যায়ে ১৬ লাখ ৮ হাজার ১টি বই বিতরণ করা হয়েছে। তবে মাধ্যমিক পর্যায়ে ২১ লাখ ৫১ হাজার ৭৭৮ টি বইয়ের চাহিদা ছিল, সে অনুযায়ী মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা চাহিদার ৭৫ শতাংশ বই পেয়েছেন।

জয়পুরহাটে প্রাথমিক, মাধ্যমিক ও দাখিল পর্যায়ের শিক্ষার্থীদের হাতে ১১ লাখ ৬২ হাজার ৮৪৫টি নতুন পাঠ্য বই তুলে দিয়েছেন জেলা প্রশাসন। সোমবার দুপুর ১২টায় জয়পুরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও রামদেও বাজলা সরকারি উচ্চ বিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহা. সবুর আলী।

জেলার ৫টি উপজেলার ৬০২টি প্রাথমিক বিদ্যালয়ে ৮০ হাজার ৮৫৮ জন শিক্ষার্থীর মাঝে ৩ লাখ ৮৬ হাজার ৭৯৩টি, মাধ্যমিক পর্যায়ে ৫ লাখ ৮৭ হাজার ৭২টি ও মাদ্রাসায় ১ লাখ ৮৮ হাজার ৯৮০টি বই প্রদান করা হয়।

ইংরেজি নববর্ষের প্রথম দিনে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ক্যাম্পাসে অবস্থিত সরকারি প্রাথমিক বিদ্যালয় ও হাই স্কুলে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ১১টায় বিদ্যালয়ের ক্লাসরুমে উক্ত বই উৎসব অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //