নতুন কারিকুলামে মূল্যায়ন পদ্ধতি সহজ করা হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, অভিভাবকরা যাতে সহজে বুঝতে পারে সেজন্য নতুন কারিকুলামে মূল্যায়ন পদ্ধতিকে সহজ করা হবে।

আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর মাতৃভাষা ইনস্টিটিউট এসএসসি পরীক্ষা নিয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। 

শিক্ষামন্ত্রী বলেন, আগের মূল্যায়নে জিপি-৫ পেলেও কাঙ্ক্ষিত যোগ্যতা অর্জন করতে পারছে না। শ্রেণিকক্ষে পাঠদান করার সময় শিক্ষার্থীর যোগ্যতার মূল্যায়ন হয় না। ফলে সে শিক্ষার্থী কর্মক্ষম হচ্ছে না। উন্নত জীবনের জন্য প্রস্তুত হচ্ছে না তারা। মূল্যায়ন পদ্ধতির মাধ্যমে সন্তানদের দক্ষতার জায়গায় অভিভাবকরা যাতে বুঝতে পারে সেজন্য আমরা পরিবর্তন আনছি। এখন থেকে অভিভাবকরা সহজেই এটি বুঝতে পারবে।

তিনি বলেন, এ পদ্ধতিকে নিম্ন মাধ্যমিক পর্যায়ে মূল্যায়ন কার্যক্রম জানুয়ারি মাস থেকে শুরু হয়েছে। নৈপুণ্য অ্যাপসের মাধ্যমে আমরা বছরের শুরু থেকেই মূল্যায়ন করতে পারছি। ফেব্রুয়ারিতে আমি তাদের অবস্থা জানতে পারলে তাদের ব্যাপারে পদক্ষেপ নেওয়া সম্ভব হবে। আগে যেটা বছর শেষে আমরা জানতে পারতাম। বর্তমানে শিক্ষার্থীর দক্ষতা, প্রায়োগিক সক্ষমতা ও জ্ঞানের বিষয়টি আমরা বুঝতে পারছি না। সেজন্য আগের স্মরণ শক্তির পরিবর্তে এই তিনটি বিষয়ের দক্ষতা যাচাই করা হবে।

মন্ত্রী মহিবুল হাসান নওফেল বলেন, অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা কমায় এবার এসএসসির পরীক্ষার্থীর সংখ্যা কমেছে।

১০টায় অফিস টাইম থাকায় রাস্তায় অনেক যানজট থাকে। পরীক্ষার সময় আগানো ও পেছানো যায় কি না সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, নামাজের কারণে পরীক্ষা পেছানো হয়নি। নতুন কারিকুলামে পেছানোর সুযোগ থাকবে। অভিভাবকদের উদ্দেশে মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের ক্ষতির কথা চিন্তা করে আমরা পরিদর্শনে যাইনি। যদিও আমাদের মন্ত্রণালয়ের টিম পরিদর্শনে থাকবেন। নিজের সন্তানের ভোগান্তির কথা চিন্তা করে এই জড়ো হওয়া থেকে বিরত থাকি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //