ঢাবির ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষা আজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আঞ্চলিক কেন্দ্র হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা (গ) ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার (২৪ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে।

আজ শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১১টা থেকে পরীক্ষা শুরু হবে, চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

‘গ’ ইউনিটে ১ হাজার ৫০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩৭ হাজার ৬৬০ জন শিক্ষার্থীর। ফলে আসন প্রতি লড়বেন ৩৯ জন ভর্তিচ্ছু।

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ২ হাজার ১২০ জন ভর্তিচ্ছুর শিক্ষার্থী অংশ নেওয়ার কথা রয়েছে।

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটে ১ হাজার ৫০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩৭ হাজার ৬৬০ জন শিক্ষার্থীর। এর মধ্যে বাণিজ্য শাখায় ৯৩০টি, বিজ্ঞান শাখায় ৯৫টি ও মানবিক শাখার জন্য বরাদ্দ ২৫টি। ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক বা সমমান ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর। ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে।

নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক বলেন, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সকল ধরনের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনী আমাদের সহযোগিতা করছেন। এ ছাড়াও ক্যাম্পাসে খাবারের দাম বা অটোরিকশা ভাড়া বাড়ালে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আশা করছি এবারের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবেই সম্পন্ন হবে।

উল্লেখ্য, আগামী ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার দিন নির্ধারণ করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //