অবন্তিকার মৃত্যু: অভিযুক্তদের শাস্তির দাবিতে জবিতে মশাল মিছিল

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার সুষ্ঠু বিচারের দাবিতে বিশ্ববিদ্যালয়ে মশাল মিছিল, আলোক প্রজ্বলন ও পারফরম্যান্স আর্ট প্রদর্শন করেছে শিক্ষার্থীরা। 

আজ রবিবার (১৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে পৃথকভাবে ‌‘নিপীড়নের বিরুদ্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয়’ ব্যানারে ও প্লেকার্ড হাতে পারফরম্যান্স আর্ট প্রদর্শন ও মশাল মিছিল করেন শিক্ষার্থীরা। 

আরেকটি মিছিলে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মশাল মিছিল করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও বাহাদুর শাহ পার্ক প্রদক্ষিণ করে প্রধান ফটকে এসে শেষ হয়। 

মিছিল শেষে ছয়দফা দাবি তুলে ধরেন সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবিগুলো হলো- অবিলম্বে তদন্ত করে অভিযুক্তদের জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করতে হবে। অভিযুক্তদের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে জবাবদিহির আওতায় আনতে হবে। পূর্বে ঘটে যাওয়া সব ঘটনার বিচার নিশ্চিত করতে হবে। অতি দ্রুত নিপীড়ন ও দমনবিরোধী সেল গঠন করতে হবে এবং প্রতিটি বিভাগে অভিযোগ বক্স স্থাপন করতে হবে। প্রশাসনের দেওয়া প্রতিশ্রুতি ৭ কার্যদিবসের মধ্যে বাস্তবায়ন করতে হবে। 

মশাল মিছিলে শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশে কোনো শিক্ষার্থী যদি শিক্ষকের দ্বারা নির্যাতনের শিকার হন, তবে আমরা তার বিরুদ্ধে বলিষ্ঠ কন্ঠস্বর উচ্চারণ করবো। কে কতটুকু অপরাধ করেছে তার সঠিক তদন্ত করে শাস্তির ব্যবস্থা করতে হবে। আমরা নিরপেক্ষ সুষ্ঠু তদন্ত রিপোর্ট দেখতে চাই।

‘নিপীড়নের বিরুদ্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয়’ আন্দোলনের শিক্ষার্থীরা বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলতে থাকবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //