বিশ্বসেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ে বুয়েট-ঢাবি ছাড়া নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়

কিউএস বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংয়ে দেশের শুধু বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) স্থান পেয়েছে। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয় এমন ৫৫টি বিষয়কে ৫ ক্যাটাগরিতে ভাগ করে সম্প্রতি এ র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে।

এ বছর বিশ্বের ৯৫টি দেশের মোট ১ হাজার ৫৫৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৬ হাজার ৪০০টির বেশি একাডেমিক প্রোগ্রামের মর্যাদা ও গবেষণাকে বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে র‍্যাঙ্কিংয়ে স্থান দেওয়া হয়েছে।

এবারের র‍্যাঙ্কিংয়ে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ৬৪ দশমিক ৫ স্কোর নিয়ে ৩০৫তম স্থানে আছে। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫০১-৫৫০ এর মধ্যে। 

সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪৫১-৫০০ এর মধ্যে। আর আর্টস অ্যান্ড হিউম্যানিটিস ক্যাটাগরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫০১-৫৫০ এর মধ্যে।

অন্যান্য ক্যাটাগরিগুলো হলো-লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন, ন্যাচারাল সায়েন্স। এই ২ ক্যাটাগরিতে দেশের কোনো বিশ্ববিদ্যালয়ের স্থান হয়নি।

এদিকে, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে বিশ্বসেরা ৩ বিশ্ববিদ্যালয় হলো-এমআইটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব কেমব্রিজ।

আর্টস অ্যান্ড হিউম্যানিটিস ক্যাটাগরিতে বিশ্বসেরা ৩ বিশ্ববিদ্যালয় হার্ভার্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব কেমব্রিজ ও ইউনিভার্সিটি অব অক্সফোর্ড। 

লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন ক্যাটাগরিতে বিশ্বসেরা ৩ বিশ্ববিদ্যালয় হার্ভার্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব অক্সফোর্ড ও জন হপকিনস ইউনিভার্সিটি। 

ন্যাচারাল সায়েন্স ক্যাটাগরিতে হার্ভার্ড, এমআইটি ও অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রথম ৩ স্থান অধিকার করেছে।

সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে সেরা ৩ বিশ্ববিদ্যালয় হলো হার্ভার্ড, অক্সফোর্ড ও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি।

উল্লেখ্য, এর আগে ২০২৩ সালের র‍্যাঙ্কিংয়েও দেশের শুধু বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয় স্থান হয়েছিল। সেবার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি এবং সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে এই দুই বিশ্ববিদ্যালয়ের স্থান হয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //