আজ সাড়ে ৩টা থেকে ‘বাংলা ব্লকেড’

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের জন্য ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে পূর্বঘোষিত ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি আজ সোমবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৩টা থেকে শুরু করার কথা রয়েছে শিক্ষার্থীদের।

গতকাল রবিবার (৭ জুলাই) রাত পৌনে আটটায় এই ঘোষণা দিয়েছিলেন আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম। 

সে সময় তিনি বলেন, আমরা আজ ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি করেছি কারওয়ান বাজার পর্যন্ত। আগামীকাল (সোমবার) আমরা ফার্মগেট পার হয়ে যাবো।

নাহিদ বলেন, আমাদের দাবি মেনে নিন। না হয় ১০০ শতাংশ কোটা দিয়ে দিন। ঘোষণা করে দিন যে— এটা কোটাধারীদের দেশ। আমাদের পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন করে ছাত্র ধর্মঘট চলবে। পাশাপাশি ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিও চলবে। সোমবার বিকেল সাড়ে ৩টার সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হয়ে শাহবাগে ব্লকেড কর্মসূচি পালন করবো।

এসময় সারাদেশে এ কর্মসূচি পালন করারও আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, গত পাঁচ জুন হাইকোর্ট সরকারি পরিপত্রের অংশবিশেষ বাতিল করে দেওয়ার পর শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা চার দফা দাবি জানিয়ে আন্দোলন করে আসছিলেন। কিন্তু গতকাল রোববার তারা এক দফা দাবি ঘোষণা করেন।

আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ এক দফা দাবি ঘোষণা করে বলেন, আমাদের চার দফা দাবি ছিলো। এখন থেকে আমাদের দাবি একটাই, সব গ্রেডে বৈষম্যমূলক ও অন্যায্য কোটা বাতিল করে যৌক্তিকভাবে সংস্কার করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //