ওটিটির ওরা ১১ জন

জনপ্রিয় হয়ে উঠছে ওয়েব প্ল্যাটফর্ম। যার পুরো নাম ওভার দ্য টপ বা সংক্ষেপে ওটিটি। বাইরের ওটিটিতে অভ্যস্ত দর্শক মজে উঠছে দেশীয় ওটিটিতেও। পছন্দের তালিকায় ঠাঁই করে নিচ্ছে দেশের কনটেন্ট। সাবলীল অভিনয় করে আলোচনায় এসেছেন অভিনয়শিল্পীরা। ওটিটি প্ল্যাটফর্মে সাড়া ফেলা কয়েকজন পারফর্মারকে নিয়ে আমাদের আয়োজন।

তমা মির্জা

লাস্যময়ী তমা মির্জা সিনেমার নায়িকা। চিত্রজগতে তার নামডাক। সে জায়গা থেকে ওটিটিতে তাকে নতুনভাবে আবিষ্কার করল দর্শক। অন্য এক তমা। নেপথ্যে রায়হান রাফি। তার পরিচালনায় ‘খাঁচার ভেতর অচিন পাখি’ ওয়েব ফিল্ম তমাকে এনে দেয় চমৎকার এক প্ল্যাটফর্ম। ওটিটিতে রাজত্বের। দুর্দান্ত অভিনয়ে রীতিমতো হইচই ফেলে দেন তিনি। কৌশিক শঙ্কর দাশের ‘৯ এপ্রিল’ ওটিটিতে তমার রাজত্বের আরেকটি খুঁটি। রায়হান রাফি পরিচালিত ‘ফ্রাইডে’ ওয়েব ফিল্ম উপস্থাপন করে ভয়ঙ্কর এক তমাকে। একটি সত্য ঘটনার অনুপ্রেরণায় নির্মিত এ ফিকশন সাড়া ফেলেছে অন্তর্জালে। তমার চমক এখানেই শেষ নয়। তানিম রহমান অংশু পরিচালিত ‘বুকের মধ্যে আগুন’ ওয়েব সিরিজে অকাল প্রয়াত সুপারস্টার চিত্রনায়কের স্ত্রীর ভ‚মিকায় সাবলীল ছিলেন তিনি। দর্শক স্বীকার করতে বাধ্য, ওটিটি প্ল্যাটফর্মের অন্যতম প্রাপ্তি তমা মির্জা। 

তাসনিয়া ফারিণ

টেলিভিশনের জনপ্রিয় মুখ তাসনিয়া ফারিণ। মিষ্টি হাসিতে দর্শককে করেছেন কুপোকাত। একের পর এক টেলিভিশন নাটকে অভিনয় করে যাচ্ছিলেন তিনি। দর্শক অপেক্ষায় ছিল কবে তাকে পাওয়া যাবে ওয়েব প্ল্যাটফর্মে। অবশেষে তিনিও হয়ে উঠলেন ওয়েব প্ল্যাটফর্মের চাহিদাসম্পন্ন অভিনেত্রী। তার প্রথম ওটিটির কাজ মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘লেডিজ অ্যান্ড জেন্টলম্যান’। প্রথম ওয়েব সিরিজেই বাজিমাত করেন ফারিণ। প্রশংসা কুড়ায় তার অভিনয়। সে ধারাবাহিকতা বজায় থাকে তার পরবর্তী কাজেও। মিজানুর রহমান আরিয়ান পরিচালিত ওয়েব ফিল্ম ‘নেটওয়ার্কের বাইরে’ও আলোচনায় এসে পড়ে। বন্ধুত্বের গল্প নিয়ে নির্মিত এ কাজ সাড়া ফেলে নেটিজেনদের মাঝে। এরপর ফারিণ অভিনয় করেন সৈয়দ আহমেদ শাওকী পরিচালিত ‘কারাগার’-এ। নাটকের ফারিণ এখন ওটিটিরও বটে। 

আজমেরী হক বাঁধন

আজমেরী হক বাঁধন ক্যারিয়ারের দ্বিতীয় ইনিংস শুরু করেছেন। আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’ তাকে বদলে দিয়েছে। এ সিনেমার মাধ্যমে দৃষ্টিভঙ্গি পাল্টে যায় তার। ওয়েব প্ল্যাটফর্মে তাকে প্রথম দেখা যায় সৃজিত মুখার্জির ‘রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেননি’ ওয়েব সিরিজে। হইচই প্ল্যাটফর্মে প্রচারিত এ ওয়েব সিরিজ অন্য এক বাঁধনকে উপস্থাপন করে। দেশের প্রখ্যাত থ্রিলার লেখক মোহাম্মদ নাজিম উদ্দিনের লেখা উপন্যাস অবলম্বনে নির্মিত এ ওয়েব সিরিজে বাঁধন হয়েছেন মুশকান জুবেরী। রহস্যময়ী এক নারী চরিত্র। বাংলাদেশের পাশাপাশি কলকাতাতেও পরিচিত হয়ে ওঠেন বাঁধন। জিতে নেন হইচইয়ের বিশেষ সম্মাননা। শুধু কি তাই, বাঁধন এরপর কাজ করেন বিশাল ভরদ্বাজের নেটফ্লিক্স প্রজেক্ট ‘খুফিয়া’-তে। শঙ্খ দাশগুপ্ত পরিচালিত ওয়েব সিরিজ ‘গুটি’-তে দেখা মেলে অন্য এক বাঁধনের। এবার তিনি ড্রাগ ডিলার। যথারীতি এবারও প্রশংসার জোয়ারে ভাসতে থাকেন তিনি। অল্প কটি কাজ করেও যে দর্শকের মন জয় করা যায় তার অনন্য উদাহরণ বাঁধন, কোনো সন্দেহ নেই।

চঞ্চল চৌধুরী

চঞ্চল চৌধুরী মিডিয়ার জনপ্রিয় তারকা। মঞ্চ ও টেলিভিশনের পর তিনি বাজিমাত করেছেন বড়পর্দায়ও। ওয়েব প্ল্যাটফর্মেও তার জুড়ি মেলা ভার। যেটাই ধরছেন, তাতে সোনা ফলাচ্ছেন। চঞ্চল অভিনীত অধিকাংশ ওয়েব ফিকশন দর্শকপ্রিয় হয়েছে। এসেছে আলোচনায়। সৈয়দ আহমেদ শাওকী পরিচালিত ‘তাকদীর’ প্রচার হয় হইচই প্ল্যাটফর্মে। এ সিরিজ তুমুল জনপ্রিয় হয় দুই বাংলায়। চঞ্চল হয়ে পড়েন অন্যতম কাঙ্ক্ষিত অভিনেতা। তার উল্লেখযোগ্য ওয়েব ফিকশনের মধ্যে রয়েছে তানিম নূর ও কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় পরিচালিত ‘কনট্রাক্ট’, শঙ্খ দাশগুপ্তের ‘বলি’, সিদ্দিক আহমেদের ‘জাগো বাহে’, মোস্তফা সরয়ার ফারুকীর ‘লেডিজ অ্যান্ড জেন্টলম্যান’, নুহাশ হুমায়ূনের ‘পেট কাটা ষ’ এবং সবশেষে সৈয়দ আহমেদ শাওকীর ‘কারাগার’। যে সিরিজে কাজ করছেন সে সিরিজই পেয়ে যাচ্ছে হিটের তকমা। চঞ্চল চৌধুরী তার প্রথম ওয়েব ফিকশনে কাজ করেন গোলাম সোহরাব দোদুলের সঙ্গে। ‘নীল দরজা’ শীর্ষক কাজটিও আলোচনায় এসেছিল। সর্বশেষ চঞ্চলকে দেখা গেছে ‘ওভারট্রাম্প’ ওয়েব ফিকশনে। প্রতিটি চরিত্রে বৈচিত্র্য এনেছেন তিনি। চরিত্র নিয়ে যেন ‘আয়নাবাজি’-তে মেতেছেন এ গুণী অভিনেতা। 

সোহেল মন্ডল

মঞ্চে কাজ করেছেন। করেছেন টেলিভিশন ও সিনেমায়। তবু কোথায় যেন ছন্দ খুঁজে পাচ্ছিলেন না সোহেল মন্ডল রানা। তার নিজের পরিচিতি তৈরি হচ্ছিল না। অবশেষে এলো সেই ক্ষণ। তিনি পায়ের তলায় যেন মাটি খুঁজে পেলেন। তার একটি সংলাপ রীতিমতো ভাইরাল হয়ে গেল। তাকে লোকজন বলতে শুরু করল, ‘ভাইছা’। সৈয়দ আহমেদ শাওকী পরিচালিত ‘তাকদীর’ এভাবেই সোহেলকে নিয়ে আসে পাদপ্রদীপের আলোয়। নিজের মেধা মেলে ধরার সুযোগ মিলল তার। একে একে কাজ করলেন ‘বলি’, ‘ঊনলৌকিক’, ‘ক্যাফে ডিজায়ার’ ইত্যাদি ওয়েব ফিকশনে। এদিকে উপহার দিয়েছেন গেল বছরের হিট সিনেমা মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’। করছেন নাটকের কাজও। বাংলাদেশে ওটিটি বিপ্লবের অন্যতম আবিষ্কার সোহেল মন্ডল, এতে কারও দ্বিমত থাকার কথা নয়।

আফরান নিশো

টেলিভিশন নাটকের সুপারস্টার আফরান নিশো। তার নাটকের ইউটিউব ভিউ মিলিয়নের কোঠা পেরোয় খুব সহজেই। সেই নিশো ওটিটি প্ল্যাটফর্মে এলেন। এলেন, দেখলেন এবং জয় করলেন। তার প্রথম ওয়েব ফিকশন ‘মাইনকার চিপায়’। বিলুপ্ত হয়ে যাওয়া ওটিটি প্ল্যাটফর্ম জিফাইভের প্রথম দিককার বাংলাদেশি কাজ এটি। এরপর নিশো হাজির হলেন ‘মরীচিকা’য়। শিহাব শাহীন পরিচালিত এ ওয়েব সিরিজে দেখা গেছে নিশোর ভিন্ন রূপ। একই নির্মাতার ‘সিন্ডিকেট’ সাড়া ফেলে দেয় সর্বত্র। বিশেষ রোগে আক্রান্ত একজন যুবকের ভ‚মিকায় নিশোই যেন পারফেক্ট। তার চমকের এখানেই শেষ নয়। তার অন্যতম চমকের নাম ‘কাইজার’। তানিম নূর পরিচালিত এ ওয়েব সিরিজে তাকে দেখা গেল একজন গোয়েন্দার চরিত্রে। দেশি একজন গোয়েন্দার অভাব পরিলক্ষিত হচ্ছিল দীর্ঘদিন ধরে। নিশোর ‘কাইজার’ অবশেষে সে আক্ষেপ ঘুচালো। আর নিশোও প্রমাণ করলেন, অভিনয় জানলে পর্দা কোনো বিষয়ই না। 

নাজিফা তুষি

তার প্রথম সিনেমা রেদওয়ান রনির ‘আইসক্রিম’। এরপর তিনি ধৈর্য ধরেছেন। সময় নিয়ে কাজ করেছেন। নিজেকে তৈরি করেছেন এ সময়ে। সিনেমা দিয়ে পর্দা মাতানোর আগে ওটিটি প্ল্যাটফর্মে তৈরি করেছেন নিজের শক্ত অবস্থান। তিনি নাজিফা তুষি। রায়হান রাফি পরিচালিত ‘দ্য ডার্ক সাইড অব ঢাকা’ ফিকশনে আবেদনময়ীরূপে দেখিয়েছেন চমক। মিজানুর রহমান আরিয়ানের ‘নেটওয়ার্কের বাইরে’ ফিকশনে এসেছেন প্রেমিকার বেশে। যা বজায় ছিল শিহাব শাহীনের ‘সিন্ডিকেট’-এও। মিষ্টি হাসির তুষি ধীর পায়ে এগিয়েছেন বলেই হয়তো আজ তিনি একটি অবস্থান গড়ে তুলতে পেরেছেন। 

এলিনা শাম্মী

উপস্থাপনা থেকে অভিনয়ে থিতু হয়েছেন সুন্দরী এলিনা শাম্মী। টেলিভিশন নাটক ও সিনেমার পর ওয়েবে তার প্রথম চমক রায়হান রাফির ‘জানোয়ার’। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এ ওয়েব ফিল্মে দুর্দান্ত অভিনয় করে দর্শকমনে জায়গা করে নেন তিনি। এ ওয়েব ফিল্ম তার ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দেয়। নির্মাতাদের চাহিদায় শীর্ষে উঠে আসে তার নাম। তাকে দেখা যায় শিহাব শাহীনের আলোচিত ওয়েব সিরিজ ‘সিন্ডিকেট’-এ। প্রশংসিত হয় তার অভিনয়। সে ধারাবাহিকতা বজায় ছিল ইফফাত জাহান মম পরিচালিত ‘মুনতাসির’ ওয়েব ফিকশনেও। পুরুষ নির্যাতনের বিষয়বস্তু নিয়ে নির্মিত এ ওয়েব ফিল্মের জন্য বোদ্ধাদের সাধুবাদ পেয়েছেন মিষ্টি মেয়ে শাম্মী। সবশেষ তাকে দেখা গেছে মিজানুর রহমান আরিয়ান পরিচালিত ‘উনিশ বিশ’ ওয়েব ফিল্মে। বলাই যায়, ওটিটিতে নির্মাতাদের আস্থার নাম এলিনা শাম্মী। 

ইন্তেখাব দিনার

টেলিভিশনের জনপ্রিয় অভিনেতা ইন্তেখাব দিনার। ওটিটি প্ল্যাটফর্মে রকমারি চরিত্রে অভিনয়ের মাধ্যমে ফের তিনি আলোচনায়। একাধিক 

স্বীকৃতি মিলেছে এ প্ল্যাটফর্মে অভিনয়ের সুবাদে। তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে ‘ঊনলৌকিক’, ‘জাগো বাহে’, ‘নিখোঁজ, সাবরিনা’, ‘কারাগার’ ইত্যাদি। ওটিটি প্ল্যাটফর্মে তার মতো অভিনেতার প্রয়োজনীয়তা কম নয়, বরং অনেকের চেয়ে বেশি।

প্রিয়ন্তী উর্বী

প্রিয়ন্তী উর্বীর ক্যারিয়ার বেশি দিনের নয়। প্রথম বিজ্ঞাপনচিত্রে মডেল হয়েছিলেন ২০২০ সালের শেষের দিকে। বিজ্ঞাপনটি নির্মাণ করেছিলেন আবরার আতহার। আর প্রথম নাটক ২০২১ সালের মার্চে শ্যামল মাওলার সঙ্গে ‘ভেজা বিড়াল’। চরকির অ্যান্থলজি ফিল্ম ‘এই মুহূর্তে’তে মেজবাউর রহমান সুমনের ‘কোথায় পালাবে বলো রূপবান’ ফিকশনে অভিনয় করেছেন তিনি। তাকে দেখা গেছে ‘এ কালের রূপবানে’র চরিত্রে। আবার ওয়েব ফিকশন ‘ক্যাফে ডিজায়ার’-এও তিনি ছিলেন সাবলীল। কাজ করছেন সিনেমাতেও। তবে উর্বী থিতু হতে চান ওটিটিতেই। 

আইশা খান

ওটিটি প্ল্যাটফর্মের আরেক প্রাপ্তি আইশা খান। ‘কাইজার’ ওয়েব সিরিজের গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন তিনি। তাকে দেখা গেছে ‘এ এমন পরিচয়’ ও ‘কনট্রাক্ট’ সিরিজেও। ‘ক্যাফে ডিজায়ার’ সিরিজে দেখিয়েছেন অভিনয়ের ঝলক। সর্বশেষ তানিম রহমান অংশু পরিচালিত ‘বুকের মধ্যে আগুন’ সিরিজে দেখা মিলেছে চঞ্চল আইশার। সিনেমায় কাজ করলেও তিনি আরাম পান ওয়েবের কাজ করে। কারণ গোছানো কাজ করতে ভালোবাসেন আইশা। ভালো গল্প ও গোছানো পরিবেশ দিলে অভিনয় করতে আপত্তি করবেন না তিনি। অবশ্য অভিনয়ের পাশাপাশি উপস্থাপনাতেও সাবলীল তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //