মুনমুন আহমেদের প্রিয় কয়েকটি পদ

পনির কাবাব

উপকরণ

পনির, পনির লিকুইড, ঘি, মেথি পাতা, কাজু বাদাম, কাশ্মীরি মরিচ।

প্রস্তুতপ্রণালি

একটি পাত্রে ১ লিটার লিকুইড দুধ চুলায় বসিয়ে দিতে হবে। দুধ ফুটে উঠলে লেবুর রস দিয়ে দিতে হবে। দুধে ছানা আলাদা হয়ে গেলে পরিষ্কার কাপড়ে ঢেলে গোল করে চেপে চেপে পানি ছাড়িয়ে নিতে হবে। 

ছানাটিকে নরমাল ফ্রিজে রাখতে হবে ৩০ মিনিট। এর পর কাবাব সাইজ করে কেটে নিয়ে হালকা ঘি দিয়ে ভেজে গরম চিনির পানিতে ভিজিয়ে রাখতে হবে ৩০ মিনিট। পানি থেকে তুলে একটা একটা করে কাঠিতে গেঁথে নিতে হবে। এবার কাবাব মসলা রেডি করতে হবে। কিছু পনির ও কাজু বাদাম এক সঙ্গে নিয়ে ব্লেন্ড করতে হবে। এর মধ্যে বাটার বা ঘি, হালকা চিনি, কাশ্মীরি মরিচ গুঁড়া, গোলমরিচ, কাবাব মসলা এবং মেথি পাতা দিয়ে পেস্ট করতে হবে। পেস্ট হয়ে গেলে কাঠিতে সাজিয়ে রাখা পনিরের ওপর প্রলেপ দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। 

রেডি কাবাব পনির।

চিকেন দম বিরিয়ানি

উপকরণ

চিকেন, বাসমতী চাল, পেঁয়াজ, আদা-রসুন, দারুচিনি-এলাচ-জায়ফল-জয়ত্রি-স্টার মসলা, ইস্টার, শাহী এলাচ, শাহী জিরা, টক দই, ঘি, পুদিনাপাতা, ধনেপাতা, সরিষার তেল, কাশ্মীরি মরিচ।

প্রস্তুতপ্রণালি

বাসমতী চাল ভিজিয়ে রাখতে হবে ১ ঘণ্টা। 

মাংসের সঙ্গে টক য়ডদই, লেবুর রস, গরম মসলার, জয়ফল-জয়ত্রির গুঁড়া, আদা-রসুন পেস্ট, কাশ্মীরি মরিচ গুঁড়া পরিমাণমতো সরিষার তেল দিয়ে ৩০ মিনিট মাখিয়ে রাখতে হবে।

একটি পাত্রে পানি গরম দিতে হবে। পানি যখন টগবগ করে ফুটবে তার, ভিতরে শাহী জিরা, শাহী এলাচ, স্টার মসলা, গোলমরিচ, লবঙ্গ, পুদিনাপাতা, ধনেপাতা ও পরিমাণমতো লবণ দিতে হবে। 

আরেকটা পাত্রে অল্প সরিষা তেলে দারুচিনি এলাচ লবঙ্গ তেজপাতা ছেড়ে দিতে হবে। তারপর পেঁয়াজ কুচি হালকা লাল করে ভেজে নিয়ে তার মধ্যে আদা-রসুন পেস্ট দিয়ে হালকা কষিয়ে নিয়ে ধনিয়া গুঁড়া, জিরা গুঁড়া, টক দই ও কাজু বাদামের পেস্ট দিয়ে অল্প জ্বালে কষিয়ে নিতে হবে। কষানোর পরে মাংস দিয়ে নেড়েচেড়ে হালকা পানি দিয়ে মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত জ্বাল করতে হবে। মাংসে তেল আর ঝোল আলাদা হলে চুলা বন্ধ করে দিতে হবে। একটা পাত্রে দুধের সঙ্গে জাফরান ও কেওড়া জল ভিজিয়ে রাখতে হবে। 

এবার ওই ফুটন্ত গরম পানিতে ভিজিয়ে রাখা বাসমতী চাল দিতে হবে। চাল ৮০ ভাগ সিদ্ধ হলে রাইস উঠিয়ে নিয়ে রান্না করা মাংসের উপরে ঢেলে দিতে হবে। তারপর পেঁয়াজ বেরেস্তা, কাজু বাদাম, কিশমিশ, পুদিনাপাতা, ধনেপাতা ছড়িয়ে দিয়ে এবার ভিজিয়ে রাখা জাফরান রাইসের ওপর সুন্দর করে ছিটিয়ে দিয়ে ঘি দিয়ে দিতে হবে। ভালো করে ৩০ মিনিটের জন্য ঢাকনা সিল করে দমে রাখতে হবে। তারপর রেডি চিকেন দম বিরিয়ানি।

পনির মালাইকারি 

উপকরণ 

পনির, কাজু বাদাম, হলুদ, মরিচ, জিরা, লিকুইড পনির, ঘি।

প্রস্তুতপ্রণালি 

একটি পাত্রে লিকুইড দুধ ১ লিটার জ্বাল দিতে হবে। দুধ ফুটে উঠলে লেবুর রস দিয়ে দিতে হবে। দুধে ছানা আলাদা হয়ে গেলে পরিষ্কার কাপড়ে ঢেলে গোল করে চেপে চেপে পানি ছাড়িয়ে নিতে হবে।

এবার এটাকে নরমাল ফ্রিজে রাখতে হবে ৩০ মিনিট। এবার কাবাবের সাইজ করে কেটে নিয়ে হালকা ঘি দিয়ে ভেজে গরম চিনির পানিতে রাখতে হবে ৩০ মিনিট। এবার অল্প কিছু কাজু বাদাম, পনিরের টুকরা ও টমেটো এক সঙ্গে ব্লেন্ড করে একটা পেস্ট করে নিতে হবে। চুলাতে একটি পাত্রে ঘি দিতে হবে। ঘি গরম হলে মিক্স পেস্টগুলো দিয়ে দিতে হবে। তারপর একটু কষানো হলে পনিরের টুকরাগুলো ঢেলে দিয়ে হালকা কষিয়ে নিতে হবে। এবার এর মধ্যে ডানো মালাই দিয়ে হালকা নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে।

কলার মোচার চপ

উপকরণ

কলার মোচা, আলু, জিরা-ধনিয়া গুঁড়া, হলুদ, পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ, ধনেপাতা, বাদাম, ব্রেডক্রাম।

প্রস্তুতপ্রণালি

একটা কলার মোচা নিতে হবে। তারপর খোসা ছাড়িয়ে কুচি কুচি করে কেটে নিতে হবে। একটা পাত্রে হলুদ ও লবণ দিয়ে কাটা কলার মোচা ভালো করে সিদ্ধ করে একটা সুতি কাপড় দিয়ে পানি ছাড়িয়ে নিয়ে একটা সিদ্ধ আলু দিয়ে মেখে নিতে হবে। এরপর পেঁয়াজ বেরেস্তা, গরম মসলার গুঁড়া, জিরা ও ধনিয়ার গুঁড়া, ধনেপাতা কুচি ও বাদাম ভাজা দিয়ে মিক্স করতে হবে। 

তারপর চুলার মধ্যে একটা কড়াইয়ে বাটার দিয়ে জিরা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা ও হলুদ গুঁড়া দিয়ে কষিয়ে নিতে হবে। এবার এতে মাখানো কলার মোচা ঢেলে দিতে হবে এবং ভালোভাবে কষিয়ে নিতে হবে। শক্ত হয়ে এলে নামিয়ে নিতে হবে। ঠান্ডা হলে হাতের সাহায্যে চপ করে নিতে হবে। এবার একটা ডিম ভালোভাবে ফেটে নিতে হবে। মোচার চপ প্রথমে ডিমের মধ্যে ডুবিয়ে এরপর ব্রেডক্রামে গড়িয়ে নিয়ে গরম তেলে ভেজে নিলেই তৈরি মজাদার কলার মোচার চপ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //