অনলাইনে প্রবাসীদের ভোটার নিবন্ধন শুরু ৫ নভেম্বর

আগামী ৫ নভেম্বর থেকে প্রবাসী বাংলাদেশিদের অনলাইনে ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু হচ্ছে। মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিদের ভোটার নিবন্ধনের মধ্য দিয়ে এটি শুরু হবে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করবেন।

প্রবাসীদের ফরম পূরণের ক্ষেত্রে আটটি তথ্য দিতে হবে। সেগুলো হলো-  পিতা ও মাতার নাম ইংরেজি ও বাংলায়, বসবাসরত দেশের নাম, জিপ কোড, বাসা ও হোল্ডিং নম্বর, স্টেট বা প্রদেশ, ফোন নম্বর, শনাক্তকারী ব্যক্তির নাম প্রভৃতি। এছাড়াও পাসপোর্ট নম্বর উল্লেখ করতে হবে।

মঙ্গলবার (২৯ অক্টোবর) নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, প্রবাসী বাংলাদেশিরা একটি নির্দিষ্ট ওয়েবসাইটে একটি সফটওয়্যারের মাধ্যমে নিবন্ধিত হবেন। নিবন্ধিতদের তথ্য কেন্দ্রীয়ভাবে যাচাই করবে ইসি। এরপর যাদের যোগ্য ও সঠিক মনে হবে, তাদের ছবি তোলাসহ ফিঙ্গারপ্রিন্ট ও চোখের মনির ছাপ (আইরিশ) গ্রহণ করা হবে। এক্ষেত্রে নির্বাচন কমিশনের একটি টেকনিক্যাল টিম সেসব দেশে গিয়ে বায়োমেট্রিক সংগ্রহ করবে।

চলতি মাসের মাঝামাঝি সময় অনলাইনে ভোটার নিবন্ধন কার্যক্রম শুরুর কথা থাকলেও ইসির প্রস্তুতি না থাকায় এবং সংশ্লিষ্ট দেশগুলো থেকে প্রক্রিয়া সম্পন্ন না হওয়ার কারণে কিছুটা বিলম্ব হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, মালয়েশিয়া ছাড়াও যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত (দুবাই) ও সৌদি আরবের প্রবাসীরা এই সুযোগ পাবেন। পরে পর্যায়ক্রম অন্যান্য দেশে অবস্থানরত বাংলাদেশিরাও এই সুযোগ পাবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //