আগস্টের শেষে ঢাকা-৫ ও পাবনা-৪ আসনে ভোটের তফসিল

নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মোহাম্মদ আলমগীর বলেছেন, আগস্টের শেষ সপ্তাহে ঢাকা-৫ ও পাবনা-৪ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। 

তিনি বলেন, সিরাজগঞ্জ-১ ও ঢাকা-১৮ আসনের উপনির্বাচনও পরবর্তী ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে

আজ সোমবার (২০ জুলাই) বিকেলে নির্বাচন ভবনে নিজ দফতরে সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি।

 আলমগীর বলেন, আগস্টের শেষ সপ্তাহে ঢাকা-৫ ও পাবনা-৪ আসনের উপনির্বাচনের তফসিল দেয়া হবে। তখন অনুষ্ঠেয় কমিশন বৈঠকে সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচন নিয়েও আলোচনা হবে। তবে ঢাকা-১৮ আসনের উপ-র্বাচনের সিদ্ধান্ত আরো পরে হবে।

তিনি বলেন, ৬৩তম কমিশন বৈঠক ছিল আজ। আপাতত কোনো নির্বাচনের সিদ্ধান্ত হয়নি। ঢাকা-৫ ও পাবনা-৪ আসনের ভোট করোনাভাইরাস মহামারির কারণে আগেই পিছিয়ে দেয়া হয়েছিল। প্রধান নির্বাচন কমিশনার তার হাতে থাকা ৯০ দিন সময়ের মধ্যে ভোটের সিদ্ধান্ত দিয়েছিলেন। সেই মেয়াদ শেষ হবে যথাক্রমে ১ নভেম্বর ও ২৮ সেপ্টেম্বর।

ইসি কমিশনার বলেন, যেহেতু দেশে বর্তমানে করোনা পরিস্থিতি চলমান, তাই আপাতত ভোট হচ্ছে না। আগস্টের শেষ সপ্তাহে কমিশন বৈঠকে এই দুই আসনের ভোটের সিদ্ধান্ত নেয়া হবে। এছাড়া সিরাজগঞ্জ-১ আসনের ভোটও কবে হবে, তা নিয়ে আগস্টের শেষ সপ্তাহের কমিশন বৈঠকে আলোচনা হবে। এ ক্ষেত্রে আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত এ আসনে ভোটের সময় পাওয়া যাবে। 

তিনি আরো বলেন, অন্যদিকে ঢাকা-১৮ আসনটি সম্প্রতি শূন্য হয়েছে। এই আসনের ভোটের জন্য এমনিতেই ৬ অক্টোবর পর্যন্ত সময় আছে। পরবর্তী ৯০ দিনেও ভোট করলে ১৪ জানুয়ারি পর্যন্ত সময় আছে। কাজেই এ নির্বাচন নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত হবে।

গত ৬ মে হাবিবুর রহমান মোল্লা মৃত্যুবরণ করলে ঢাকা-৫ আসনটি শূন্য হয়। এছাড়া ২ এপ্রিল সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু মারা গেলে পাবনা-৪ আসনটি শূন্য হয়। অন্যদিকে সিরাজগঞ্জ-১ আাসনটি শূন্য হয় সাবেক সংদস্য মোহাম্মদ নাসিম গত ১৩ জুন মারা যাওয়ার পর। আর গত ৯ জুলাই অ্যাডভোকেট সাহারা খাতুন মৃত্যুবরণ করলে শূন্য হয় ঢাকা-১৮ আসন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //