ফেব্রুয়ারির মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট

চলতি বছরের ডিসেম্বর বা আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি নাগাদ চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর জানিয়েছেন।

গতকাল সোমবার (১০ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে কমিশন বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। 

আলমগীর বলেন, করোনাভাইরাসের কারণে নির্বাচন আমরা স্থগিত করেছিলাম। গত ৫ আগস্ট সরকার সেখানে প্রশাসক নিয়োগ দিয়েছে। আর প্রশাসকের মেয়াদ হচ্ছে ১৮০ দিন। তাই এই ১৮০ দিন পূর্ণ হওয়ার আগে ৪০ থেকে ৪৫ দিনের মধ্যে নির্বাচন করে ফেলবো। তবে এই নির্বাচন করতে মূলত ১০ দিন সময় লাগবে। আর ১৮০ দিন পূর্ণ হবে ২০২১ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।  

গত ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণের কারণে শেষ মুহূর্তে নির্বাচন স্থগিত করা হয়। এই পরিস্থিতিতে নির্ধারিত সময়ের মধ্যে আর ভোট করা সম্ভব হয়নি। চসিক মেয়র আ জ ম নাসির উদ্দিনের মেয়াদ শেষে গত ৫ আগস্ট সেখানে প্রশাসক নিয়োগ করা হয়।

ইসি সচিব বলেন, নির্বাচনটা যে পর্যায়ে আমরা স্থগিত করেছিলাম, সেখান থেকেই আবার প্রক্রিয়া শুরু হবে। যদি কেউ মারা যান তাহলে ওই পদে পুনরায় তফসিল দিতে হবে। সেক্ষেত্রে সাধারণ নির্বাচনের মতোই মনোনয়নপত্র দাখিল বা ফাইলসহ সব প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

অর্থাৎ যেসব বৈধ প্রার্থী ছিলেন তারাই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। নতুন করে কাউকে মনোনয়নপত্র দাখিল করতে হবে না।  

তিনি আরো বলেন, আগামী ২৩ বা ২৪ আগস্ট ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

২ এপ্রিল শামসুর রহমান শরীফের মৃত্যুতে পাবনা-৪ আসন এবং ৯ জুলাই সাহারা খাতুনের মৃত্যুতে ঢাকা-১৮ আসন শূন্য হয়। সংবিধান অনুযায়ী, কোনো সংসদীয় আসন শূন্য হলে শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। তবে প্রধান নির্বাচন কমিশনারের মতে কোনো দৈব-দুর্বিপাকের কারণে এ নির্ধারিত মেয়াদের মধ্যে নির্বাচন সম্ভব না হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //