এক মাস পর আজ ইসির বৈঠক

মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় এক মাসের বেশি সময় ধরে বৈঠকে বসতে পারেনি নির্বাচন কমিশন (ইসি)। এ সময়ে ইসির জরুরি সেবা ছাড়া সব ধরনের কার্যক্রম বন্ধ রয়েছে। তবে গত এক মাসের সার্বিক কার্যক্রমের পরিস্থিতি জানতে আজ বৈঠকে বসতে যাচ্ছে কমিশন। ইসির যুগ্ম-সচিব এস এম আসাদুজ্জামান সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, জরুরি কার্যক্রম ছাড়া বর্তমানে ইসির সব কার্যক্রম বন্ধ। ইসির সার্বিক পরিস্থিতি জানতেই মূলত এই বৈঠক। এতে সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। এ ছাড়া অন্যান্য চার কমিশনার ও ইসি সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত থাকার কথা রয়েছে।

সভায় স্থগিত থাকা নির্বাচনের বিষয়ে কোনো সিদ্ধান্ত হবে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, স্থগিত  হওয়া প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন, জাতীয় সংসদের উপ-নির্বাচনের ও স্থানীয় সরকারে কিছু নির্বাচনের বিষয়ে আলোচনা হতে পারে; কিন্তু কোনো সিদ্ধান্ত হবে না।

উল্লেখ্য, মৃত্যুজনিত কারণে এখন তিনটি সংসদীয় আসন শূন্য রয়েছে। এগুলো হলো- সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫। কোনো সংসদীয় আসন শূন্য হলে ৯০ দিনের মধ্যে নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। তবে দৈব-দুর্বিপাকের কারণে আরও ৯০ দিন পেছানোর বিধানও আছে সংবিধানে।

মহামারির কারণে সিলেট-৩ আসনে ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন হচ্ছে না। নির্বাচন কমিশনের সচিব মো. হুমায়ুন কবির খোন্দকার এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করেছেন। তাই এই আসনে আগামী ৮ জুনের মধ্যে না হয়ে ৬ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন শেষ করবে ইসি।

এ ছাড়া অন্য দুই সংসদীয় আসন সম্পর্কে এখনো কোনো কিছু জানায়নি ইসি। এসব শূন্য আসনে উপ-নির্বাচন ছাড়াও এদিন অন্যান্য বিষয়ের সঙ্গে স্থগিত হওয়া বিভিন্ন নির্বাচনের বিষয়েও নির্দেশনা আসতে পারে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh