চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে নৌকার চেয়ে স্বতন্ত্র এগিয়ে

চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ ( ইউপি) নির্বাচনে ৭৯৭টি ইউপিতে সরাসরি ভোটে আওয়ামী লীগের প্রার্থী চেয়ে স্বতন্ত্র প্রার্থীরা এগিয়ে রয়েছেন। এবারের নির্বাচনে আওয়ামী লীগ জয় পেয়েছে ৩৫০টিতে। পক্ষান্তরে স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন ৩৯০টিতে।

এর আগে তৃতীয় ধাপের নির্বাচনেও সরাসরি ভোটে আওয়ামী লীগের চেয়ে স্বতন্ত্ররা বেশি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান নির্বাচিত হন। তৃতীয় ও চতুর্থ ধাপের ফলাফল আওয়ামী লীগের সঙ্গে স্বতন্ত্রদের জয়ের ব্যবধান কমিয়ে এনেছে।

গতকাল সোমবার (২৬ ডিসেম্বর) রাত ৮টা পর্যন্ত ৭৯৬টি ইউপি নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে দেখা গেছে, চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে ৪৯ শতাংশ ইউনিয়নে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছেন। আর ৫০ শতাংশ ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী চেয়ারম্যান পদে জয়ী হয়েছেন।

ইসির এক যুগ্ম-সচিব জানান, গত রবিবার চতুর্থ ধাপে মোট ৮৩৬টি ইউপিতে ভোটগ্রহণ হয়েছে। কিন্তু কিছু ইউপির অনানুষ্ঠানিক ফলাফল স্থগিত হওয়ায় সেগুলোর ফল ঘোষণা করা হয়নি। 

চার ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনের ফলাফলে দেখা গেছে, এক হাজার ৩৭৭টিতে আওয়ামী লীগের প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। অপরদিকে, স্বতন্ত্ররা জিতেছেন এক হাজার ২৪৯টিতে। স্বতন্ত্রভাবে জয়ী হওয়া প্রার্থীদের বেশিরভাগই সরকারি দলের বিদ্রোহী প্রার্থী। 

ইসির পরিসংখ্যান অনুযায়ী, এবারে নির্বাচনে ৩৯০টি ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছেন। আর ৩৯৬টি ইউনিয়নে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীরা বিজয়ী হয়েছেন। তাদের মধ্যে অন্তত ৪৮ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে জাতীয় পার্টির ছয়জন প্রার্থী, ইসলামী আন্দোলন বাংলাদেশের দুইজন, জাতীয় পার্টি-জেপি ও জাকের পার্টিরিএকজন করে প্রার্থী জয়ী হয়েছেন।

তৃতীয় ধাপে ৪৫ শতাংশ, দ্বিতীয় ধাপে ৪০ শতাংশ ও প্রথম ধাপে ২৪ শতাংশ ইউনিয়নে  চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছিলেন।

আগামী ৫ জানুয়ারি পঞ্চম ধাপে মোট ৭০৭টি ইউপিতে এবং ৩১ জানুয়ারি ষষ্ঠ ধাপে মোট ২১৯টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এদিকে এবারের নির্বাচনে বিএনপিসহ সমমনা অনেক দল প্রতীকে অংশ না নেওয়ায় স্বতন্ত্র প্রার্থীদের জয়ের হার বাড়ছে বলে মনে করছেন সরকারি দলের নীতিনির্ধারকেরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //