মাহবুব তালুকদার উদ্দেশ্যপ্রণোদিত কথা বলেন : সিইসি

পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন নিয়ে কমিশনার মাহবুব তালুকদারের পর্যবেক্ষণকে ‘মিথ্যাচার’ ও ‘অপবাদ’ হিসেবে আখ্যায়িত করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। 

তিনি বলেন, মাহবুব তালুকদার মিথ্যাচার করেন। তিনি উদ্দেশ্যপ্রণোদিত বক্তব্য দেন। হয়তো তার কোনও এজেন্ডা আছে, সেটা বাস্তবায়নের জন্য তিনি ইসি নিয়ে উদ্দেশ্যপ্রণোদিত কথা বলেন।

তিনি আরও বলেন, উনি তো এরকম বলেন সব সময়। একেকটা সময় একেকটা শব্দ চয়ন করেন, মিডিয়ায় প্রচার করার জন্য।

আজ বৃহস্পতিবার (৬ জানুয়ারি) রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এক কর্মশালা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। 

গতকাল বুধবার (৫ জানুয়ারি) অনুষ্ঠিত পঞ্চম ধাপের নির্বাচনী পর্যবেক্ষণ জানাতে গিয়ে মাহবুব তালুকদার বলেন, এখন ভোটযুদ্ধে যুদ্ধ আছে, ভোট নেই। সন্ত্রাস ও সংঘর্ষ যেন ইউপি নির্বাচনের অনুষঙ্গ হয়ে উঠেছে। নির্বাচন ও সন্ত্রাস একসঙ্গে চলতে পারে না। 

এ বিষয়ে সিইসি বলেন, এই কথাগুলো অপ্রাসঙ্গিক কথা। অপ্রচারমূলক কথা। নির্বাচন কমিশনকে অপবাদ দেওয়া কথা। ভোটযুদ্ধে যুদ্ধ আছে, ভোট নেই, তাহলে ৭৫ শতাংশ ভোটার কোত্থেকে আসে! টেলিভিশনে দেখিয়েছে, সারিবদ্ধভাবে নারী-পুরুষ দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে ভোট দেন। তাহলে এরা কারা? এরা কি ভোটার নন? সুতরাং উনার কথার কোনো সঙ্গতি নেই।

তিনি বলেন, উনি এটা উদ্দেশ্যপ্রণোদিতভাবে বলেন। হয়তো উনার কোনও এজেন্ডা আছে, সেটাই বাস্তবায়নের জন্য নির্বাচন কমিশনকে হেয় করার জন্য এই কথা বারবার বলেন। 

নির্বাচনী সহিংসতা নিয়ে এক প্রশ্নের জবাবে নূরুল হুদা বলেন, নির্বাচনী সহিংসতা ও মৃত্যুর দায় নির্বাচন কমিশনের নয়। দায় প্রার্থী ও তাদের সমর্থকদের। সহিংস ঘটনাগুলো ঘটেছে কেন্দ্রের বাইরে। আমরা তাদের বারবার বলি সহনশীল হতে। আমরা প্রত্যেকটি হত্যাকাণ্ডের জন্য মর্মাহত। এগুলো অপ্রত্যাশিত। আমরা এগুলো চাই না।

তিনি বলেন, প্রার্থীদের আমরা বারবার অনুরোধ করি-নির্বাচন হবে প্রতিযোগিতামূলক, প্রতিহিংসা পরায়ণ নয়। রক্তপাত নয়। এছাড়া প্রশাসনিক দুর্বলতার কারণে সহিংসতা হচ্ছে। পুলিশও অনেক সময় ভিকটিম হচ্ছে, আহত হচ্ছে, নিহত হচ্ছে। 

গতকাল দেশের ৭০৮টি ইউপিতে অনুষ্ঠিত পঞ্চম ধাপের ভোটে প্রাণ গেছে ১১ জনের। দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষ, পাল্টাপাল্টি হামলা, গোলাগুলি, গাড়ি ভাঙচুরের মতো সহিংসতার ঘটনায় এসব প্রাণহানি ছাড়াও আহত হয়েছেন অনেকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //