বিষের বোতল, কাফনের কাপড় নিয়ে ইসির সামনে অবস্থান

সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিতের দাবিতে নির্বাচন কমিশনের (ইসি) সামনে বিষের বোতল ও কাফনের কাপড় নিয়ে অবস্থান নিয়েছেন নোয়াখালীর হাতিয়া উপজেলার ১নং হরনী ও ২নং চানন্দি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের প্রার্থীরা।

ওই এলাকায় ওসি, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সার্কেল এসি প্রত্যাহার ও নির্বাচনী প্রচারের পরিবেশ নিশ্চিত করার দাবি জানান আন্দোলনকারীরা।

আজ মঙ্গলবার (৩১ মে) বেলা ১১টার দিকে রাজধানী ইসি ভবনের সামনে অবস্থান কর্মসূচি শুরু হয়। 

এর আগে তারা প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে লিখিত অভিযোগ জমা দেন। এতে সই করেন হরণী ইউপির চেয়ারম্যান প্রার্থী মো. মুসফিকুর রহমান, চানন্দি ইউপির চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলাম শামীম ও সদস্য প্রার্থী কামরুল হাসান তারেক।


প্রার্থীদের অভিযোগ, আগামী ১৫ জুন অনুষ্ঠেয় ভোটের আগে হাতিয়ার নবগঠিত ১নং হরনী ও ২নং চানন্দি ইউপি নির্বাচনের প্রার্থীদের উপর হামলা, প্রচার-প্রচারণা বন্ধ করে দেওয়ার ঘটনা ঘটছে। স্থানীয় এমপিদের অত্যাচারে তারা ভোটের প্রচার করতে পারছেন না বলে অভিযোগ করেন। প্রশাসনের কাছে অভিযোগ করেও তারা কোনো প্রতিকার পাননি। 

অবস্থান কর্মসূচিতে দুইজন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী, ২৭ জন সাধারণ ওয়ার্ডের সদস্য প্রার্থী ও ছয়জন সংরক্ষিত ওয়ার্ডের সদস্য প্রার্থী অংশ নিয়েছেন। আগামী ১৫ জুন ওই দুটি ইউপিতে ভোট হবে।

অবস্থান কর্মসূচির নেতৃত্ব দেয়া চেয়ারম্যান পদপ্রার্থী মো. মুসফিকুর রহমান বলেন, সাধারণ জনগণকে ভোট না দিতে প্রাণনাশের মতো ভয়ভীতির হুমকি দেওয়া হচ্ছে। ইউনিয়ন দুটির পাশে মেঘনা নদী, রামগতি ও সুবর্ণচর উপজেলা সীমানা থাকায় সন্ত্রাসীদের আনাগোনা বেড়ে গেছে। ১নং হরনী ইউনিয়ন ও ২নং চানন্দি ইউনিয়ন সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে প্রত্যেকটি কেন্দ্রে প্রশাসনিক তৎপরতা জোরদার করা আবশ্যক। 

তিনি বলেন, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে হাতিয়া উপজেলা বর্হিভূত প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার এবং প্রশাসনিক ও আইন প্রয়োগকারী সংস্থার জনবল নিয়োগ করা আবশ্যক। অন্যথায় নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন ব্যাহত হওয়ার আশংকা রয়েছে। 

তিনি আরো বলেন, বর্তমান এমপি তার সন্ত্রাসীদেরকে দিয়ে প্রার্থীদের উপর হামলা ও প্রার্থীদের প্রচার বন্ধ করে দেন। এখনো প্রার্থীদের সব কাজ বন্ধ রয়েছে। 

লিখিত অভিযোগে বলা হয়, প্রচারের সময় পুলিশের উপস্থিতিতে প্রার্থীদের মারধর করা হয়েছে, আমাদের মোটরসাইকেল-মোবাইল ছিনিয়ে নেওয়া হয়েছে। এর আগে হাতিয়ার মূল ভূখণ্ডে ইউপি নির্বাচনে ব্যাপক অনিয়ম পরিলক্ষিত হওয়ার কারণে ভোটাররা আতঙ্কিত। তাই প্রতিটি ভোট কেন্দ্রে ম্যাজিস্ট্রেট নিয়োগ করা প্রয়োজন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //