রংপুরে ৭ হাজার ইভিএম ত্রুটিপূর্ণ

রংপুর অঞ্চলে সংরক্ষিত ১০ হাজার ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মধ্যে সাত হাজারই ত্রুটিপূর্ণ। এ কারণে আসন্ন রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের জন্য এসব ইভিএম ত্রুটিমুক্ত করা হচ্ছে, পাশাপাশি নির্বাচন কমিশন থেকে নতুন ইভিএম পাঠানো হচ্ছে। নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

জানা যায়, ২০১৮ সালের জাতীয় নির্বাচনের আগে প্রায় চার হাজার কোটি টাকা ব্যয়ে এক লাখ ৫০ হাজার ইভিএম কেনে নির্বাচন কমিশন। বিভিন্ন নির্বাচনে সেগুলো ব্যবহারের পর তা সংরক্ষণ করা হয় সারা দেশের ইসির আঞ্চলিক অফিসগুলোতে। এরমধ্যে রংপুর অঞ্চলে সংরক্ষণ করা হয়েছিল ১০ হাজার ৭৫৯টি ইভিএম।

রংপুর সিটি নির্বাচনসহ আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত সেপ্টেম্বরের শেষে সেই ইভিএমগুলো যাচাই-বাছাই করেন প্রকল্প সংশ্লিষ্টরা। সংরক্ষিত ইভিএমের মধ্যে ছয় হাজার ৩৫টিতে ধরা পড়ে ত্রুটি। আর এক হাজার ১২৩টি ইভিএমের মধ্যে কোনোটির যন্ত্রাংশ চুরি গেছে আবার কোনোটির হদিসই মেলেনি।

রংপুরের ইভিএম নিয়ে নির্বাচন কমিশনকে দেওয়া চিঠিতে প্রকল্প কর্মকর্তারা জানান, ‘অধিকাংশ ইভিএমের প্যাকেট কেটে উইপোকা ক্ষতিগ্রস্থ করেছে সব যন্ত্রপাতি। অযত্ন আর অবহেলায় স্পর্শকাতর ইভিএমের যন্ত্রপাতির অধিকাংশই হয়ে গেছে অকেজো। 

রক্ষণাবেক্ষণের আগে আর ব্যবহার করা যাবে না সে সব যন্ত্র। তাই আগামী ২৭ ডিসেম্বর রংপুর সিটি নির্বাচনে ভোট করতে নতুন করে ঢাকা থেকে পাঠানো হচ্ছে ইভিএম। 

এমন অবস্থায় দেশের বিভিন্ন জায়গায় মজুদ করা ইভিএমগুলো দ্রুত সংরক্ষণের উদ্যোগ নিতে নির্বাচন কমিশনকে অনুরোধ জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা। অতিস্পর্শকাতর এই ইভিএম সংরক্ষণে আরো ৮ দফা সুপারিশ জানানো হয়েছে ঐ চিঠিতে।  

এ বিষয়ে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা সাংবাদিকদের বলেন, রংপুরের কিছু ইভিএমে ত্রুটি পাওয়া গেছে। যার কারণে সেখানে নতুন করে কতোগুলো ইভিএম দরকার হতে পারে তা যাচাই করে আমরা ভোট করার জন্য প্রয়োজনীয় সংখ্য ইভিএম পাঠাবো।

প্রসঙ্গত, আগামী ২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচনের দিন ধার্য করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৯ নভেম্বর। ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই করা হবে।

আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৮ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ৯ ডিসেম্বর। প্রার্থীরা ১৭ দিন প্রচার-প্রচারণার সুযোগ পাবেন। ২৭ ডিসেম্বর সকাল সাড়ে ৮টা থেকে বিকেলে সাড়ে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ভোট কেন্দ্রগুলোতে ইভিএম ছাড়াও থাকবে সিসিটিভি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //