জামায়াত সংশ্লিষ্ট দলগুলোকে নিবন্ধন না দেওয়ার দাবি

বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টিসহ জামায়াতে ইসলামীর সাথে সংশ্লিষ্ট মুক্তিযুদ্ধবিরোধী রাজনৈতিক দলগুলোকে নিবন্ধন না দেওয়ার দাবি জানিয়েছে ‘প্রজন্ম ৭১’ নামের একটি সংগঠন।

আজ বৃহস্পতিবার (১৭ নভেম্বর) প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের কাছে এ দাবি সম্বলিত একটি স্মারকলিপি দিয়েছেন মুক্তিযুদ্ধে শহীদদের সন্তানদের সংগঠনটির নেতারা।

সংগঠনের সভাপতি আসিফ মুনীর ও সাধারণ সম্পাদক কাজী সাইফুদ্দীন আব্বাসের সই করা স্মারকলিপিতে বলা হয়েছে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে মুক্তিযুদ্ধের আদর্শিক কিছু সংকট আমাদের নজরে পড়েছে। আসন্ন সংসদ নির্বাচন সামনে রেখে নিবন্ধনের আবেদন করেছে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি)।

একাধিক বিশ্বস্ত সংবাদ মাধ্যম বলছে, এই দলের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর যোগসূত্র রয়েছে। নিবন্ধন হারিয়ে নির্বাচনে অযোগ্য জামায়াতে ইসলামীর সংশ্লিষ্ট একটি অংশ শুধু ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি' নয়, জামায়াত থেকে বেরিয়ে আসা আরেকটি অংশ ‘আমার বাংলাদেশ পার্টি' নামে নিবন্ধনের আবেদন করেছে। প্রকাশ্য রাজনীতিতে নামার দুরভিসন্ধি নিয়ে জামায়াত ভিন্ন নামে নিবন্ধন করার এই উদ্যোগ নিয়েছে।

সংগঠনটির নেতারা বলেন, আদালতের রায়ে নিবন্ধন বাতিল হওয়া জামায়াতের নেতৃত্বে থাকা ব্যক্তিদের সমন্বয়ে গঠিত হয়েছে বিডিপি। এমন অভিযোগের কথা জানানো হলে নির্বাচন কমিশনার মোহাম্মদ আলমগীর সাংবাদিকদের জানিয়েছেন, শর্ত পূরণ করে ভিন্ন নামে জামায়াত নির্বাচন কমিশনের নিবন্ধন পেতেই পারে। নির্বাচন কমিশনারের বক্তব্য আমাদের চিন্তিত ও শঙ্কিত করছে।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, মুক্তিযুদ্ধের শহীদদের সন্তানদের সংগঠন ‘প্রজন্ম ৭১’ মনে করে, নির্বাচন কমিশনকে দেশের কথা বিবেচনা করে কঠিন সিদ্ধান্ত নিতে হবে।

ইসির সিদ্ধান্তের ওপর নির্ভর স্বাধীনতাবিরোধী, যুদ্ধাপরাধী ও মানবতার বিরুদ্ধে অপরাধকারীদের রাজনৈতিক দর্শন পুনঃপ্রতিষ্ঠার ক্ষেত্র বিস্তৃত হবে, নাকি শহীদের রক্তে অর্জিত বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনার সমাজ গড়ে তোলার প্রশ্নটি গুরুত্ব পাবে।

গণতন্ত্রের দোহাই দিয়ে নির্বাচনি প্রক্রিয়ায় দেশবিরোধী শক্তিকে বৈধতা দানের যে অপচেষ্টা চলছে, তার অবসান হওয়া জরুরি। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, এসব দেশবিরোধী শক্তি শাখায়-প্রশাখায় যেন আর বাড়তে না পারে, সে ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //