আরপিও সংশোধনীর অগ্রগতি জানতে তৃতীয় দফায় চিঠি ইসির

গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ সংশোধনের অগ্রগতি জানতে সরকারকে তৃতীয় দফায় চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। প্রতিষ্ঠানটি বলেছে, আরপিও সংশোধনের ব্যাপারে বারবার আহ্বান জানানো হলেও আইন মন্ত্রণালয় বিষয়টি উপেক্ষা করছে।

আজ রবিবার (২৭ নভেম্বর) নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব আব্দুল হালিম খানের সই করা এ সংক্রান্ত একটি চিঠি সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে পাঠানো হয়েছে। ইসি বলেছে, এটাই তাদের শেষ চিঠি। আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে সংশোধনী প্রস্তাবের জবাব দিতে হবে।

মন্ত্রণালয়ের ওপর ক্ষোভ প্রকাশ করে চিঠিতে বলা হয়েছে, নির্বাচন কমিশনের কাজে সহায়তা করা সরকারের সব নির্বাহী কর্তৃপক্ষের দায়িত্ব। সংবিধানের ১২৬ অনুচ্ছেদে এ কথা বলা আছে।

নির্বাচন কমিশন মনে করে, সংবিধান ও আইন লঙ্ঘন করে কমিশনের অনুরোধ ও দাবি উপেক্ষা করা হলে ইসি তার দায়িত্ব পালনের প্রয়োজনীয় সক্ষমতা অর্জন করতে পারবে না।

এভাবে উপেক্ষা করায় কমিশনের সক্ষমতা, এর স্বাধীনতা এবং নির্বাচনের ব্যাপারে সরকারের সদিচ্ছা নিয়ে জনগণের মনে সন্দেহ তৈরি হতে পারে বলেও এবারের চিঠিতে উল্লেখ করা হয়েছে।

এর আগে, গত ৮ আগস্ট গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ সংশোধনের প্রস্তাব লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে পাঠায় ইসি। বিভাগ সাড়া না দেওয়ায় ২৮ সেপ্টেম্বর ইসি প্রথম চিঠির জবাব চেয়ে এবং ১০ অক্টোবর বিভাগকে দ্বিতীয় চিঠি পাঠায় কমিশন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //