ইভিএম কেনার সিদ্ধান্ত স্থগিত

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে ২ লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্রয়ের সিদ্ধান্ত আপাতত স্থগিত করেছে সরকার। আজ সোমবার (২৩ জানুয়ারি) নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম এ তথ্য গণমাধ্যমেকে নিশ্চিত করেছেন।

গত বছরের অক্টোবরে ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে ২ লাখ ইভিএম ক্রয় ও ব্যবস্থাপনার জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় নির্বাচন কমিশন। যা আগামী বছরের জানুয়ারিতে অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহার করতে চেয়েছিল ইসি। 

এদিকে সোমবার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে কমিশনার মো. আনিছুর রহমান বলেন, ইভিএমের জন্য অনির্দিষ্টকাল অপেক্ষা করবে না ইসি। ফেব্রুয়ারি মাসের ১ তারিখে কয়েকটি সংসদীয় আসনে উপনির্বাচন আছে। তারপর বসে কতটি আসনে ব্যালট আর কতটি আসনে ইভিএম ব্যবহার করা হবে তার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ইভিএমের নতুন প্রকল্প পাস হলেও ১৫০ আসনে তা ব্যবহার করা যাবে কিনা জানতে চাইলে তিনি বলেন, সেটি এখনই বলা যাবে না। আমাদের কাছে যে ইভিএম আছে সেগুলোর কিউসি করা হচ্ছে।

জানা যায়, নির্বাচন কমিশনের কাছে বর্তমানে প্রায় দেড় লাখ ইভিএম রয়েছে এবং তা দিয়ে তারা ৭০ বা ৮০টি আসনে নির্বাচন করতে পারবে।

প্রসঙ্গত, ২০১০ সাল থেকে স্থানীয় সরকার নির্বাচনগুলোতে ইভিএমের ব্যবহার শুরু হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //